এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের পর আনন্দ-উচ্ছ্বাসে ভাসছে রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা।

পরীক্ষার ফল জানতে সোমবার (২৮ নভেম্বর) দুপুর সাড়ে ১২টার পর থেকে মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে বাড়তে থাকে ফলপ্রত্যাশী ও অভিভাবকদের উপস্থিতি। দুপুর ১টায় বিদ্যালয়টির নোটিশ বোর্ডে পরীক্ষার ফলের শিট টানিয়ে দেওয়া হয়। সেটি দেখে সঙ্গে সঙ্গেই উচ্ছ্বাস, আনন্দ আর হৈ-হুল্লোড়ে মাতে পুরো আইডিয়াল প্রাঙ্গণ। ছেলে-মেয়েদের ফলাফলে খুশি পরিবারের সদস্যরাও। দুপুর দেড়টা বাজতেই পুরো মাঠ ভরে যায় শিক্ষার্থী-অভিভাবকের উপস্থিতিতে।

আশানুরূপ ভালো ফলে আনন্দের বন্যায় মেতে ওঠে আইডিয়ালের শিক্ষার্থীরা। দল বেঁধে উল্লাস আর ‘আইডিয়াল, আইডিয়াল’ ধ্বনিতে মুখরিত হয়ে উঠে ক্যাম্পাস। দীর্ঘ সাধনা-পরিশ্রমের পর কাঙ্ক্ষিত ফল পেয়ে আনন্দ উদযাপনে ব্যস্ত হয়ে পড়ে তারা। বিজয় চিহ্ন দেখিয়ে, ছবি আর সেলফি তুলে আনন্দ প্রকাশে ব্যস্ত তারা।

পরীক্ষায় উত্তীর্ণ এক শিক্ষার্থীর মা লিপি করিম ঢাকা পোস্টকে বলেন, মেয়েকে বাইরের কোনো কোচিং করাইনি, নিজে নিজেই পড়েছে। গোল্ডেন এ+ পেয়েছে। আমি তার ফলে সন্তুষ্ট। তবে পরীক্ষা পেছানো নিয়ে কিছুটা ভোগান্তি পোহাতে হয়েছে।

অন্য এক শিক্ষার্থীর বাবা মোহাম্মদ মোস্তাফিজুর রহমান বলেন, আমার ছেলে জিপিএ-পেয়ে উত্তীর্ণ হয়েছে। আমি কৃতজ্ঞতা জানাচ্ছি আমার সহধর্মিণী এবং এই স্কুলের শিক্ষকদের প্রতি। তাদের কষ্টের জন্য আজকে আমার ছেলে হয়তো এতটা ভালো ফোন করতে হয়েছে।

পাস করা শিক্ষার্থী এস এম শাহরিয়ার মোস্তাফিজ জানায়, আমি অনেক আনন্দিত এবং আল্লাহ তায়ালার কাছে শুকরিয়া আদায় করছি। কৃতজ্ঞতা প্রকাশ করছি বাবা-মা এবং শিক্ষকদের প্রতি। তারা আমাকে দিকনির্দেশনা দিয়ে এ পর্যন্ত নিয়ে এসেছেন। আমি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছি।

মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ থেকে ২ হাজার ৬৭১ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। পরীক্ষায় পাস করে ২ হাজার ৬৬১ জন। ফেল করেছে ১০ জন। জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ১৮২ জন। প্রতিষ্ঠানটির পাশের হার ৯৯.৬৩ শতাংশ এবং জিপিএ-৫ এর হার ৮৩ শতাংশ।

এমএইচএন/কেএ