মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় রাজধানীর আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজে এবার পাসের হার ৮৭.৫৭ শতাংশ।

সোমবার (২৮ নভেম্বর) এসএসসির ফল প্রকাশের পর আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজে গিয়ে জানা যায়, এবার প্রতিষ্ঠানটি থেকে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৩৭৯ জন। যার মধ্যে অংশ নিয়েছিলেন ৩৭৮ জন।

প্রতিষ্ঠানটি থেকে চলতি বছর তিন বিভাগ মিলিয়ে মোট ৩৩১ জন পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ৪৫ জন। সবমিলিয়ে এবার আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজে এবার পাসের হার ৮৭.৫৭ শতাংশ।

এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের দিন শিক্ষার্থীদের হৈহুল্লোড় নেই প্রতিষ্ঠানটিতে। কারণ হিসেবে আগামীকাল (মঙ্গলবার) থেকে স্কুলের বার্ষিক পরীক্ষা শুরু হওয়ার কথা জানান স্কুলের দাপ্তরিক কাজে দায়িত্বপ্রাপ্ত নজরুল ইসলাম। তিনি বলেন, এখন সবাই অনলাইন থেকেই রেজাল্ট সংগ্রহ করে নেয়, যে কারণে আমাদের প্রতিষ্ঠানে রেজাল্টের সময় শিক্ষার্থীদের ভিড় হয় না। তাছাড়া আগামীকাল থেকে বার্ষিক পরীক্ষা তাই আজ স্কুলে প্রস্তুতি চলছে।

প্রতিষ্ঠানটির বাইরে অপেক্ষমাণ এক শিক্ষার্থীর অভিভাবক ব্যবসায়ী মকিদুর রহমান রেজাল্ট প্রসঙ্গে বলেন, আগে এসএসসির রেজাল্টের সময় শিক্ষার্থীদের আনাগোনায় মুখর থাকত স্কুলগুলো। হৈহুল্লোড় হৈচৈয়ের মাধ্যমে আনন্দ করত শিক্ষার্থীরা। স্কুলে এসেই কেবল রেজাল্ট জানা যেত কিন্তু এখন পরিস্থিতি বদলে গেছে, অনলাইনে কিংবা এসএমএস দিয়েই সবাই রেজাল্ট জেনে যায়। তাই আগের মতো রেজাল্টের দিন স্কুলগুলোতে ভিড় হয় না। আগে রেজাল্ট প্রকাশের দিন অন্যরকম আনন্দ হতো শিক্ষার্থীদের মধ্যে। এখন আর তেমনটা দেখা যায় না।

সোমবার বেলা সাড়ে ১১টার দিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এসএসসির ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পরে একে একে নয়টি সাধারণ শিক্ষাবোর্ড এবং কারিগরি ও মাদরাসা শিক্ষাবোর্ডের চেয়ারম্যানরা স্ব স্ব বিভাগের ফলাফলের পরিসংখ্যান প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন। ফল প্রত্যাশীরা সংশ্লিষ্ট ওয়েবসাইট ও খুদে বার্তার মাধ্যমে ফল দেখতে পাচ্ছেন।

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল অনুযায়ী, ৯টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলে এবার গড় পাসের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ। যা গত বছরের তুলনায় ৬ দশমিক ১৪ শতাংশ কম। গত বছর এসএসসি পরীক্ষায় পাসের হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ ছিল।

এছাড়া মাদরাসা শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৮২.২২ শতাংশ, ৯টি শিক্ষা বোর্ডে ৮৮.১০ শতাংশ এবং কারিগরিতে ৮৪.০৭ শতাংশ।

জানা গেছে, ঢাকা শিক্ষা বোর্ডে পাসের হার ৯০ শতাংশ, ময়মনসিংহে ৮৬.০৭ শতাংশ, রাজশাহীতে ৮৫.৮৮ শতাংশ, কুমিল্লায় ৯১.২৮ শতাংশ, যশোরে ৯৫.০৩ শতাংশ, চট্টগ্রামে ৮৭.৫৩ শতাংশ, বরিশালে ৮৯.৬১ শতাংশ, দিনাজপুরে ৮১.১৪ শতাংশ, সিলেটে ৭৮.৮২ শতাংশ।

এএসএস/এসএসএইচ