সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আবারও শুরু হচ্ছে অনলাইনে বদলির আবেদন। এর আগে দুই দফায় অনলাইনে বদলির আবেদন নেওয়া হয়।

বুধবার (২১ ডিসেম্বর) শিক্ষাবিষয়ক সাংবাদিকদের সংগঠন ‌‘এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইরাব) নেতাদের সঙ্গে সচিবালয়ে সৌজন্য সাক্ষাৎকালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ এ তথ্য জানান। এ সময় উপস্থিত ছিলেন ইরাব সভাপতি অভিজিৎ ভট্টাচার্য, সাধারণ সম্পাদক আকতারুজ্জামানসহ আরও অনেকে।

ফরিদ আহাম্মদ বলেন, এবারই প্রথম অনলাইনে শিক্ষক বদলির আবেদন নেওয়া হয়েছে। এতে প্রায় ২৫ হাজার আবেদন পড়েছিল। এর মধ্যে ২৩ হাজার আবেদন নিষ্পত্তি করা হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) থেকে আবারও অনলাইনে বদলির আবেদন শুরু হবে। যা চলবে আগামী ২৬ ডিসেম্বর পর্যন্ত। ২৭ তারিখেই বদলি সংক্রান্ত আদেশ জারি করা হবে।

তিনি আরও বলেন, এতে অনিষ্পন্ন আবেদনগুলোর সুরাহা হবে এবং সারা দেশের শূন্য পদের প্রকৃত চিত্র পাওয়া যাবে। এর ভিত্তিতে নতুন নিয়োগপ্রাপ্তদের পদায়ন দেওয়া হবে।

সারা দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের একই উপজেলার মধ্যে বদলির অনলাইন আবেদন শুরু হয় ১৫ সেপ্টেম্বর, যা চলে গত ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। পরে সময় বাড়িয়ে ৬ অক্টোবর পর্যন্ত করা হয়। এর আগে গত ৩০ জুন গাজীপুরের কালিয়াকৈরে অনলাইনে বদলি কার্যক্রমের পরীক্ষামূলক (পাইলটিং) উদ্বোধন করেছিলেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

এমএম/এমএ