উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সেবা প্রদান প্রক্রিয়া সহজ করতে আধুনিক তথ্য-প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। 

সেবা প্রদানে নাগরিকের সময়, অর্থ সাশ্রয় এবং একটি ভিন্ন মাত্রা যুক্ত করতে হবে বলে জানান তিনি।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) ইউজিসি’র ইনোভেশন টিমের আয়োজনে ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা ২০২২-২৩ বাস্তবায়ন শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

কমিশনের আইএমসিটি বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে রিসোর্সপারসন ছিলেন মার্চ রোবটিক্স অ্যান্ড আইটি সল্যুশনের সিইও এবং পরিচালক ইঞ্জিনিয়ার কাউসার আহমেদ।

কর্মশালায় প্রফেসর আলমগীর বলেন, কর্মক্ষেত্রে প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। পরিবর্তিত সমাজে সরকারি সেবার ধরনেও পরিবর্তন এসেছে। প্রশিক্ষণের মাধ্যমে প্রত্যেককে দক্ষ করে গড়ে তুলতে হবে এবং নাগরিকের প্রত্যাশিত সেবা দ্রুততম সময়ে যথাযথভাবে প্রদান করতে হবে। সেবা প্রদানে নাগরিকের সন্তুষ্টি অর্জন ও ভোগান্তি কমাতে হবে।

দেশের আর্থ-সামাজিক অবস্থার পরিপ্রেক্ষিতে দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে উদ্ভাবন ও ই-গভর্ন্যান্স কর্মপরিকল্পনা বাস্তবায়নের আহ্বান জানান তিনি। 

একই সঙ্গে উদ্ভাবনী ধারণা নিয়ে বসে না থেকে সেটি বাস্তবায়নের দিকে নজর দিতে হবে বলে জানান প্রফেসর আলমগীর।

ইউজিসি’র ইনোভেশন টিমের ফোকাল পয়েন্ট মো. রবিউল ইসলাম কর্মশালা সঞ্চালনা করেন। এতে কমিশনের ৩০ জন সিনিয়র সহকারী পরিচালক, সহকারী পরিচালক ও সমমান কর্মকর্তারা অংশ নেন।

এমএম/এমএ