জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বলেছেন, একটি বিশ্ববিদ্যালয়ের প্রধান কাজ হচ্ছে গবেষণা। গবেষণার মাধ্যমে দেশের কল্যাণে কাজ করবে বিশ্ববিদ্যালয়। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গবেষণা কার্যক্রম অনেক এগিয়েছে। আরো উন্নত হচ্ছে। 

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগ আয়োজিত লাইফ সাইন্স বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। 

উপাচার্য বলেন, একাডেমিক এবং গবেষণার ক্ষেত্রে আমাদের বিশ্ববিদ্যালয় কোন কার্পণ্য করবে না। গবেষণার ক্ষেত্রে আমরা ইতোমধ্যে দেশ এবং দেশের বাইরের অনেক বিশ্ববিদ্যালয়ের সাথে একসাথে কাজ করার জন্য চুক্তি করেছি। আগামী দিনগুলোতেও আমরা গবেষণার জন্য বিভিন্ন বিভাগে এ রকমের সেমিনার করব। 

এসময় সেমিনারের প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন- যুক্তরাষ্ট্রের ওকলাহোমা বিশ্ববিদ্যালয়ের রসায়ন ও প্রাণরসায়ন বিভাগের সহকারী অধ্যাপক (গবেষণা) ড. নাগিব আহসান ও যুক্তরাষ্ট্রের ক্ল্যাফলিন বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এম কামাল চৌধুরী। 

সেমিনারে ড. নাগিব আহসান ম্যাস-স্পেক্ট্রোমেট্রিভিত্তিক প্রটিওমিক্স এনালাইসিসের মাধ্যমে বিভিন্ন জানা ও অজানা বায়োমার্কার আইডেন্টফাই করা সম্পর্কে তথ্য ও ডেটা উপস্থাপন করেন। পরবর্তীতে ড. এম কামাল চৌধুরী, ক্যান্সারের মলিকুলার মেকানিজম, জেনেটিক ভিত্তি, ক্যান্সারের জন্য  রেসপন্সিবল জিন এবং আর্লি স্টেজে ক্যান্সার ডিটেক্ট করতে বিভিন্ন রকম বায়োমার্কার, বায়োইনফরমেটিক্স এবং জেনেটিক ডেটাবেইজের গুরুত্ব তুলে ধরেন। 

সেমিনারে সভাপতিত্ব করেন বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক ড. লাইসা আহমদ লিসার। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামাল উদ্দীন আহমদ এবং লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ মনিরুজ্জামান খন্দকার। এসময় অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক, বিভাগীয় চেয়ারম্যানবৃন্দ, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

এমএল/এমজে