বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সঙ্গে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্য সরকারের একটি প্রতিনিধি দলের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) ইউজিসি মিটিং রুমে সভাটি অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ।

এসময় উপস্থিত ছিলেন কমিশনের সদস্য ড. মো. সাজ্জাদ হোসেন, ড. মুহাম্মদ আলমগীর, ড. বিশ্বজিৎ চন্দ, ড. মো. আবু তাহের ও কমিশনের সচিব ড. ফেরদৌস জামান। এতে গ্লোবাল ভিক্টোরিয়ার কমিশনার (দক্ষিণ এশিয়া) মিশেল ওয়েড তিন সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

সভায় মিশেল ওয়েড বলেন, অস্ট্রেলিয়াতে স্বনামধন্য বেশ কিছু বিশ্ববিদ্যালয় রয়েছে। এসব বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পদ্ধতি ছাত্র-ছাত্রীদের উন্নতমানের এবং মানসম্পন্ন শিক্ষা দিয়ে থাকে। ভিক্টোরিয়া রাজ্য সরকার বাংলাদেশের উচ্চশিক্ষা ক্ষেত্রে শিক্ষক ও শিক্ষার্থীসহ সংশ্লিষ্টদের কারিগরি ও প্রযুক্তি জ্ঞান দিতে আগ্রহী।

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর শহীদুল্লাহ বলেন, এখন বিশ্বে শিক্ষা বড় ব্যবসায় পরিণত হয়েছে। কিন্তু বাংলাদেশের শিক্ষা পদ্ধতি বা বিনিয়োগ ব্যবসায়িক উদ্দেশ্যে নয়। শিক্ষাকে কোনো পণ্য হিসেবে না নিয়ে সামাজিক দায়বদ্ধতা হিসেবে গণ্য করা উচিত। বাংলাদেশ শিক্ষায় বিদেশি বিনিয়োগে অর্থবহ ও শিক্ষার্থীবান্ধব সহযোগিতা প্রত্যাশা করে।

এমএম/এফকে