উচ্চমাধ্যমিক (এইচএসসি) পরীক্ষায় ঘোষিত ফলে তিন পার্বত্য জেলার মধ্যে পাসের হারে রাঙামাটি ও খাগড়াছড়ির চেয়ে এগিয়ে রয়েছে বান্দরবান। এবার রাঙামাটি জেলায় পাসের হার ৭৫ দশমিক ৩৩, খাগড়াছড়ি জেলায় পাসের হার ৬৮ দশমিক ৭৮ ও বান্দরবান জেলায় পাসের হার ৮১ দশমিক ২০ শতাংশ। 

বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে চট্টগ্রাম শিক্ষা বোর্ড থেকে প্রকাশিত ফল বিশ্লেষণে এ তথ্য জানা যায়।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে ২৬৭টি কলেজে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৯৩ হাজার ৯৯৭ জন। এর মধ্যে ১১১টি কেন্দ্রে মোট ৯১ হাজার ৯৬০ জন উপস্থিত ছিলেন। উপস্থিত ছাত্রের সংখ্যা ৪৪ হাজার ৪২০ জন ও তাদের পাসের হার ৭৭ দশমিক ৯২ শতাংশ। উপস্থিত ছাত্রীর সংখ্যা ৪৭ হাজার ৫৪০ জন ও তাদের পাসের হার ৮২ দশমিক ৯২ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছেন ১২ হাজার ৬৭০ জন। এর মধ্যে ৫ হাজার ৫৬৪ জন ছাত্র ও ৭ হাজার ১০৬ জন ছাত্রী।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে গত বছরের তুলনায় পাসের হার এবং জিপিএ-৫ প্রাপ্তের সংখ্যা কমেছে। এবার পাসের হার ৮০ দশমিক ৫ শতাংশ। উপস্থিত শিক্ষার্থীর বিবেচনায় এই হার নির্ধারণ করা হয়। গত বছর এই হার ছিল ৮৯ দশমিক ৩৯ শতাংশ। এছাড়া এ বছর জিপিএ-৫ পেয়েছেন ১২ হাজার ৬৭০ জন। গত বছর এ সংখ্যা ছিল ১৩ হাজার ৭২০ জন।

শুধুমাত্র এক বিষয়ে ফেল করেছেন ১২ হাজার ৯৩৯ জন। শতকরা হিসাবে এ হার ১৪ দশমিক ০৭ শতাংশ। এবার ১৬টি কলেজের শিক্ষার্থীরা শতভাগ পাস করেছেন। এবারের পরীক্ষায় ৫ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

এবার বিজ্ঞান বিভাগ থেকে ৯১ দশমিক ৩০, মানবিক বিভাগ থেকে ৭৩ দশমিক ০৩ শতাংশ ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৮৩ দশমিক ৮৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। এছাড়া চট্টগ্রাম মহানগরে পাসের হার ৮৯ দশমিক ৪৮ শতাংশ ও মহানগর বাদে চট্টগ্রাম জেলায় পাসের হার ৭৬ দশমিক ১২ শতাংশ। চট্টগ্রাম মহানগর ও জেলা মিলিয়ে পাসের হার ৮২ দশমিক ৭১ শতাংশ। এছাড়া কক্সবাজার জেলার ৭৪ দশমিক ৯২ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন।

এমআর/কেএ