উচ্চমাধ্যমিক (এইচএসসি) পরীক্ষায় ঘোষিত ফলাফলে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পাসের হার এবং জিপিএ-৫ দুটিতেই এগিয়ে আছেন মেয়েরা। জেলায় এবার মেয়েদের পাসের হার ৮২ দশমিক ৯২ শতাংশ এবং ছেলেদের পাসের হার ৭৭ দশমিক ৯২ শতাংশ।

বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ এ ফলাফল ঘোষণা করেন।

ফলাফল বিশ্লেষণে দেখা যায়, এই শিক্ষা বোর্ডে ২৬৭টি কলেজের মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৯৩ হাজার ৯৯৭। এর মধ্যে ১১১টি কেন্দ্রে মোট ৯১ হাজার ৯৬০ জন উপস্থিত ছিলেন। তাদের ছাত্রের সংখ্যা ৪৪ হাজার ৪২০ জন ও পাসের হার ৭৭ দশমিক ৯২ শতাংশ। আর ছাত্রীর সংখ্যা ৪৭ হাজার ৫৪০ জন ও পাসের হার ৮২ দশমিক ৯২ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছেন ১২ হাজার ৬৭০ জন। এর মধ্যে ৫ হাজার ৫৬৪ জন ছাত্র ও ৭ হাজার ১০৬ জন ছাত্রী।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ বলেন, এবারের ফলাফলে মেয়েরা পাসের হার ও জিপিএ-৫ দুটিতেই এগিয়ে আছে।

এদিকে, চট্টগ্রাম শিক্ষা বোর্ডে গত বছরের তুলনায় পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তের সংখ্যা কমেছে। এবার পাসের হার ৮০ দশমিক ৫ শতাংশ। উপস্থিত শিক্ষার্থীর বিবেচনায় এই হার নির্ধারণ করা হয়। গত বছর এই হার ছিল ৮৯ দশমিক ৩৯ শতাংশ। এছাড়া এ বছর জিপিএ-৫ পেয়েছেন ১২ হাজার ৬৭০ জন। গত বছর এ সংখ্যা ছিল ১৩ হাজার ৭২০ জন।

শুধুমাত্র এক বিষয়ে ফেল করেছেন ১২ হাজার ৯৩৯ জন। শতকরা হিসেবে এ হার ১৪ দশমিক ০৭ শতাংশ। এবার ১৬টি কলেজের শিক্ষার্থীরা শতভাগ পাস করেছে। এবারের পরীক্ষায় ৫ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

শিক্ষা বোর্ড জানায়, এবার বিজ্ঞান বিভাগ থেকে ৯১ দশমিক ৩০, মানবিক বিভাগ থেকে ৭৩ দশমিক ০৩ এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৮৩ দশমিক ৮৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। এছাড়া চট্টগ্রাম মহানগরে পাসের হার ৮৯ দশমিক ৪৮ শতাংশ এবং মহানগর বাদে চট্টগ্রাম জেলায় পাসের হার ৭৬ দশমিক ১২ শতাংশ। চট্টগ্রাম মহানগর ও জেলা মিলিয়ে পাসের হার ৮২ দশমিক ৭১ শতাংশ। 

এবার কক্সবাজার জেলার ৭৪ দশমিক ৯২, রাঙ্গামাটি জেলার ৭৫ দশমিক ৩৩, খাগড়াছড়ি জেলার ৬৮ দশমিক ৭৮ এবং বান্দরবান জেলার ৮১ দশমিক ২০ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। 

এমআর/ওএফ