করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির মধ্যে আগামী শুক্রবার (১৯ মার্চ) ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তে অনড় রয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। কেন্দ্রে স্বাস্থ্যবিধি যেন পুরোপুরি নিশ্চিত করা যায় সে ব্যাপারে যথাযথ পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছে সংস্থাটি।
 
জানতে চাইলে সোমবার (১৪ মার্চ) পিএসসির চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন ঢাকা পোস্টকে বলেন, পরীক্ষার সব প্রস্তুতি শেষ পর্যায়ে। এরইমধ্যে সব কেন্দ্রের সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে। এই মুহূর্তে পরীক্ষা পেছানোর কোনো যুক্তি নেই।
 
তিনি বলেন, অনেকেই মনে করছেন পৌনে ৫ লাখ পরীক্ষার্থী। কিন্তু এ পরীক্ষার্থীরা কিন্তু দেশের ৮টি বিভাগীয় শহরে পরীক্ষায় অংশ নেবেন। সেটি বিবেচনা করলে পরীক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়া সম্ভব।
 
গত শনি ও রোববার রাজধানীর কেন্দ্র সচিবসহ সংশ্লিষ্টদের ডেকে পরীক্ষা সংক্রান্ত ব্রিফিং করেছে পিএসসি। সেখানে কেন্দ্রে পর্যাপ্ত সুরক্ষা সামগ্রী, মাস্ক ও হ্যান্ডস্যানিটাইজার রাখার কথা বলা হয়। এছাড়াও পিএসসির পক্ষ থেকে প্রত্যেক কেন্দ্র পর্যাপ্ত মাস্ক সরবরাহ করা হবে। কোনো পরীক্ষার্থী মাস্ক না নিয়ে এলে তাকে কেন্দ্র থেকে মাস্ক সরবরাহ করা হবে।
 
এছাড়া একটি বেঞ্চে একজন পরীক্ষার্থী নিশ্চিত করতে প্রত্যেক কেন্দ্র প্রশাসন থেকে মনিটরিং করা হবে। সেজন্য ১৭০ জন ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে। পিএসসি কয়েকটি টিম সার্বক্ষণিক টহলে থাকবে। তারা স্বাস্থ্যবিধি, কেন্দ্রের ভেতরের পরিবেশ পর্যবেক্ষণ করবে।    

দেশে করোনাভাইরাসের সংক্রমণের হার ঊর্ধ্বমুখী হওয়ায় এই পরীক্ষার তারিখ পেছানোর দাবিতে দুপুরে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধন করেছেন ৪১তম বিসিএসের পরীক্ষার্থীদের একটি অংশ।

তাদের দাবি, ৪১তম বিসিএস পরীক্ষার তারিখ পিছিয়ে বিশ্ববিদ্যালয়-কলেজের হল খোলা ও করোনার টিকা কার্যক্রমের সঙ্গে সমন্বয় করে পুনর্নির্ধারণ করতে হবে। এবার ৪১তম বিসিএসে আবেদন করেছেন প্রায় পৌনে পাঁচ লাখ চাকরিপ্রার্থী।

৪১তম সাধারণ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে।

পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন ঢাকা পোস্টকে বলেন, স্বাস্থ্যবিধি মেনে আগামী ১৯ মার্চ ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি বেঞ্চে একজন করে বসবেন। আসন বিন্যাস হবে ইংরেজি ‘জেড’ আকৃতির। পরীক্ষা আয়োজনে শিক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতা চেয়ে আবেদন করলে তারা সম্মতি দিয়েছে।

২০১৯ সালের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে বিভিন্ন পদে ২ হাজার ১৩৫ কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে বলে জানানো হয়। বিজ্ঞপ্তি অনুযায়ী সবচেয়ে বেশি নিয়োগ দেওয়া হবে শিক্ষা ক্যাডারে। এ ক্যাডারে ৯১৫ জনকে নিয়োগ দেওয়া হবে। এরমধ্যে বিসিএস শিক্ষায় প্রভাষক ৯০৫ জন, কারিগরি শিক্ষা বিভাগে প্রভাষক নেওয়া হবে ১০ জন।


এনএম/জেডএস