ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে যত্রতত্র স্থাপিত ভ্রাম্যমাণ দোকানগুলোর লাগাম টানার উদ্যোগ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন।

রোববার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে অমর একুশে উদযাপন উপলক্ষে প্রেস ব্রিফিংয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘২২ ফেব্রুয়ারি থেকেই আমাদের বিশেষ অভিযান থাকবে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে খুব পরিচ্ছন্ন, সুন্দর ও নান্দনিক পরিবেশ সংরক্ষণের জন্য বিভিন্ন উদ্যোগ থাকবে। এরইমধ্যে আমরা সে সিদ্ধান্তগুলো নিয়েছি, যাতে কোনো অননুমোদিত ভ্রাম্যমাণ দোকান যত্রতত্র না থাকে। একটি সুন্দর পরিবেশ যাতে আমাদের শিক্ষার্থীরা উপভোগ করতে পারে, সেজন্য আমাদের বিশেষ প্রয়াস থাকবে।’

উপাচার্য আরও বলেন, ‘যত্রতত্র স্থাপিত দোকান, যেগুলো শিক্ষার্থীদের স্বাস্থ্যের জন্য ঝুঁকি, এ ধরনের দোকান যত্রতত্র বসানো এবং খাদ্য পরিবেশন করা যাবে না। এটি পরিবেশ, প্রকৃতি এবং শিক্ষার্থীদের স্বাস্থ্যের জন্য বড় আকারের হুমকি হয়ে দাঁড়ায়।’

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুমোদন ছাড়াই বিভিন্ন ধরনের ভ্রাম্যমাণ দোকান উল্লেখযোগ্য হারে বাড়ছে। একদিকে এটি যেমন ক্যাম্পাসে বহিরাগতদের আনাগোনা বাড়াচ্ছে, তেমনি শিক্ষাঙ্গনের স্বাভাবিক পরিবেশ নষ্ট করছে বলে বিভিন্ন সময় অভিযোগ করে আসছিলেন শিক্ষার্থীরা।

এইচআর/জেডএস