শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে শিক্ষা হবে মূল চালিকাশক্তি। আর উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে এ কাজে মুখ্য ভূমিকা পালন করতে হবে।

বুধবার (১ ফেব্রুয়ারি) মালয়েশিয়ার শীর্ষ বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউসিএসআই ইউনিভার্সিটির বাংলাদেশ শাখা উদ্বোধনকালে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা আশা প্রকাশ করছি এই বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক মানের উচ্চ শিক্ষা নিশ্চিত করবে। মালয়েশিয়ার ইউসিএসআই বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশে যাত্রা শুরুর মাধ্যমে দুই দেশের সম্পর্ক আরও জোরদার হবে এবং উচ্চশিক্ষার ক্ষেত্রেও পারস্পরিক সহযোগিতা বাড়বে।

বিশেষ অতিথির বক্তব্য শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, ইউসিএসআই আন্তর্জাতিক মানের শিক্ষা নিশ্চিত করবে। উচ্চ শিক্ষায় আন্তর্জাতিক মান ও শিক্ষার্থীদের বিশ্ব নাগরিক হিসেবে গড়ে তুলতে এই প্রতিষ্ঠান ভূমিকা রাখবে বলে আশা করেন উপমন্ত্রী। দীর্ঘমেয়াদি কোর্সের পাশাপাশি সংক্ষিপ্ত ও কর্মমুখী কোর্স চালু করার পরামর্শ দিয়ে তিনি বলেন, এর ফলে জব মার্কেটে দক্ষ মানবসম্পদ সৃষ্টি হবে।

তিনি বলেন, শিক্ষায় বিনিয়োগ করার অর্থ পরবর্তী প্রজন্মের জন্য বিনিয়োগ করা। বঙ্গবন্ধুও এ বিষয়টি গুরুত্ব দিয়ে শিক্ষায় সর্বাধিক বিনিয়োগে আগ্রহী ছিলেন। তিনি একটি দক্ষ, কর্মক্ষম প্রজন্ম তৈরি করতে কাজ করে গেছেন।

বিশ্ববিদ্যালয়টির প্রো-চ্যান্সেলর টুংকু জাইন আল-আবিদিন বলেন, ইউসিএসআই বাংলাদেশ ক্যাম্পাসের মাধ্যমে বাংলাদেশ সরকারের শিক্ষিত ও দক্ষ জনসম্পদ গড়ে তোলার কাজে বড় ভূমিকা রাখবে।

ইউসিএসআই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সিতি হামিসাহ বিনতি তাপসির বলেন, বাংলাদেশের তরুণ প্রজন্মের মানসম্পন্ন উচ্চশিক্ষার সুযোগ করে দিতে পেরে আমরা আনন্দিত। ওয়ার্ল্ড র‌্যাংকিং বিশ্ববিদ্যালয় হওয়ায় এখানকার শিক্ষার্থীরা বিশ্বের যে কোনও দেশে সহজেই কর্মের সুযোগ পাবে।

বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ার হাই কমিশনার হাজনা হাশিম বলেন, মালয়েশিয়ার ইউসিএসআই বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ ক্যাম্পাস চালুর মধ্যদিয়ে দুদেশের ঐতিহাসিক ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও দৃঢ় হবে। মানসম্পন্ন শিক্ষার মাধ্যমে এই বিশ্ববিদ্যালয় বাংলাদেশের উন্নয়নে অবদান রাখবে এবং সাফল্য ও কল্যাণ বয়ে আনবে।

ইউসিএসআই বাংলাদেশ ক্যাম্পাসের চেয়ারম্যান মোল্লা ওয়াহিদুজ্জামান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার স্মার্ট বাংলাদেশ গড়ার কর্মসূচি হাতে নিয়েছে। এই লক্ষ্য অর্জনে দরকার শিক্ষিত এবং স্মার্ট নাগরিক। উচ্চ শিক্ষার মাধ্যমেই কেবল স্মার্ট নাগরিক গড়ে তোলা সম্ভব।

উল্লেখ্য, কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং-২০২৩ এ ইউসিএসআই এর রেটিং ২৮৪। এটি মালয়েশিয়ার শীর্ষ বেসরকারি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টি বর্তমানে বাংলাদেশ ছাড়াও মালয়েশিয়ার কুয়ালালামপুর, কুচিং এবং পোর্ট ডিকসনে তিনটি ক্যাম্পাস পরিচালনা করছে।

এমএম/এসএম