বেসরকারি শিক্ষক নিয়োগ কার্যক্রম দ্রুত শুরু করার দাবিতে ফের অনশন কর্মসূচিতে যাচ্ছে তৃতীয় গণবিজ্ঞপ্তি প্রত্যাশী শিক্ষক ফোরাম। আগামী ৩০ মার্চ এ কর্মসূচি শুরু করবেন বলে জানিয়েছেন ফোরামের সভাপতি শান্ত আহমেদ। এদিকে চলতি মাসের মধ্যেই তৃতীয় গণবিজ্ঞপ্তি প্রকাশ করার কথা জানিয়েছেন বেসরকারি শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যান আশরাফ উদ্দিন।

শনিবার (২০ মার্চ) ফোরামের সভাপতি বলেন, বহুল কাঙ্ক্ষিত গণবিজ্ঞপ্তি প্রকাশের দাবিতে বহুবার স্মারকলিপি প্রদানসহ বিভিন্ন সময় কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ ও প্রতীকী অনশন পালন করা হয়েছে। কিন্তু এনটিআরসিএ কর্মকর্তারা নিবন্ধনধারীদের দ্রুত সুখবর দেওয়ার আশ্বাস দিয়েও এখন পর্যন্ত তারা কিছুই বলছেন না।

তিনি আরও বলেন, আমরা আশা করেছিলাম ১৭ মার্চের মধ্যে গণবিজ্ঞপ্তি প্রকাশ করবে। কিন্তু এমন ঐতিহাসিক একটি দিন অতিবাহিত হয়ে গেল তাও কোনো সুখবর পেলাম না। আর কোনো আশার বাণী নয়, ২৯ তারিখের মধ্যে গণবিজ্ঞপ্তি প্রকাশ না হলে ৩০ তারিখ থেকে আমরণ অনশন শুরু হবে। সারাদেশ থেকে প্রায় হাজারখানেক নিয়োগপ্রত্যাশী নিবন্ধনধারীরা এতে অংশ নেবেন। অসহায় নিবন্ধনধারীদের আর কোনো পথ খোলা নেই, তাদের দেয়ালে পিঠ ঠেকে গেছে।

এদিকে আগামী ২৬ মার্চের আগে যেকোনো দিন মুজিববর্ষের উপহার হিসেবে গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে বলে জানা গেছে। সেজন্য প্রয়োজনীয় কাজ দ্রুত শেষ করতে সরকারি বন্ধের দিনও কাজ করা হচ্ছে। জেলা শিক্ষা কর্মকর্তা সর্বশেষ যে তথ্য পাঠিয়েছেন তা যাচাই-বাছাইয়ের কাজ চলছে।

এ ব্যাপারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আশরাফ উদ্দিন বলেন, আর কারও আন্দোলন করতে হবে না। তাদের দেওয়া নির্ধারিত সময়ের আগেই আমরা গণবিজ্ঞপ্তি প্রকাশ করতে পারব বলে আশা করছি।

তিনি জানান, গত বুধবার এ বিষয়ে টেকনিক্যাল সাপোর্ট দেওয়ার জন্য টেলিটকের সঙ্গে আমরা আলোচনা করেছি। তারা আমাদের সর্বাত্মক সহযোগিতা করবে বলে জানিয়েছে।

মো. আশরাফ উদ্দিন বলেন, এবার গণবিজ্ঞপ্তি প্রকাশের পর যেকোনো ধরনের তথ্য বিভ্রান্তি এড়াতে প্রতিষ্ঠান প্রধানরা আমাদের কাছে যে শূন্যপদের তথ্য পাঠিয়েছেন সেটি যাচাই-বাছাইয়ের কাজ চলছে। জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা শিক্ষা অফিসাররা এ কাজটি করছেন। তারা হালনাগাদ করা তথ্য আমাদের কাছে পাঠালে সেগুলো আমরা নথিভুক্ত করব। ৫৭ হাজারের বেশি তথ্য নথিভুক্ত করতে অনেক সময়ের প্রয়োজন হবে। তবে আমরা সবকিছুই দ্রুত করতে চাই।

এনএম/ওএফ/এসএসএইচ