বিদ্যমান এমপিও নীতিমালার কারণে নানা স্তরে বৈষম্যের শিকার হচ্ছেন শিক্ষকরা। এরপর এ নীতিমালা সংশোধনের দাবি জানিয়েছে আসছেন বেসরকারি শিক্ষকরা। তাদের এ দাবির মুখে এমপিও নীতিমালা সংশোধনের উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এরই অংশ হিসেবে আগামীকাল রোববার (৯ এপ্রিল) সংশ্লিষ্ট সবার সঙ্গে বসতে যাচ্ছে মন্ত্রণালয়। সভায় মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, কারিগরি ও মাদ্রাসা এ তিন অধিদপ্তর, এনটিআরসিএ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের অংশ নিতে বলা হয়েছে। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে এই সভা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, বর্তমানে শিক্ষকদের মাঝে তিন ধরনের এমপিও নীতিমালা চালু রয়েছে। এর ফলে শিক্ষকরা প্রায়শই করছেন আন্দোলন, দেখাচ্ছেন অসন্তোষ। তাই বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রণীত এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধন করা হবে।

মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের প্রণীত স্কুল-কলেজের এমপিও নীতিমালা এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের প্রণীত মাদ্রাসার এবং কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিও নীতিমালায় বিভিন্ন অসামঞ্জস্যতা আছে। এর আগেও একাধিকবার সভায় বসেছিল মন্ত্রণালয়। তবে এবারই প্রথম সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানকে একসঙ্গে নিয়ে বসতে যাচ্ছে মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মাধ্যমিক-২) আ ন ম আল ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত হবে। 

সভায় যোগ দেওয়ার জন্য কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব বা তার প্রতিনিধি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের কলেজ শাখার অতিরিক্ত সচিব, জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, এনটিআরসিএ’র চেয়ারম্যান, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের কলেজ ও মাধ্যমিক শাখার পরিচালক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের কলেজ ও বেসরকারি মাধ্যমিক শাখার যুগ্ম সচিব, বেসরকারি মাধ্যমিক শাখার উপ-সচিব এবং শিক্ষা অধিদপ্তরের কলেজ শাখার উপ-পরিচালককে বলা হয়েছে। এর আগেও কয়েক দফা অনুষ্ঠিত হয়েছিল এই সভা।

এনএম/এমএ