ফাইল ছবি

চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবারও এসএসসি পরীক্ষায় ছাত্রের চেয়ে ছাত্রীর সংখ্যা বেশি। ছাত্রের তুলনায় ১৮ হাজার ২২৯ জন মেয়ে শিক্ষার্থী বেশি রয়েছে বলে জানা গেছে। এবারের পরীক্ষায় ছাত্র সংখ্যা ৬৮ হাজার ২৭০ এবং ছাত্রী সংখ্যা ৮৬ হাজার ৪৯৯। এছাড়া গত বছরের তুলনায় এবার মোট পরীক্ষার্থী বেড়েছে ৫ হাজার ৫৭ জন। 

সোমবার (২৪ এপ্রিল) শিক্ষাবোর্ড থেকে এসব তথ্য জানা যায়।

বোর্ড সূত্র জানায়, গেল বছর ছাত্র-ছাত্রী মিলিয়ে এসএসসি পরীক্ষার্থী ছিল ১ লাখ ৪৯ হাজার ৭১২ জন এবং এবার পরীক্ষায় অংশ নিচ্ছে ১ লাখ ৫৪ হাজার ৭৬৯ শিক্ষার্থী। এছাড়া গত বছর ১ হাজার ৯২টি বিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নিলেও এবার নিচ্ছে ১ হাজার ১০৭টির।

এবার এসএসসি পরীক্ষায় ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে বেশি শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। ২০২৩ সালের মোট পরীক্ষার্থীর মধ্যে ৩৪ হাজার ৩২ জন বিজ্ঞান বিভাগের, ৫৯ হাজার ৫৩৩ জন মানবিক বিভাগের এবং ৬১ হাজার ২০৪ জন ব্যবসায় শিক্ষা বিভাগের।

শিক্ষাবোর্ডের আওতাধীন চট্টগ্রাম জেলা (মহানগরসহ) থেকে ১ লাখ ৬ হাজার ৮৮৫, কক্সবাজার থেকে ২৪ হাজার ৩৩০, রাঙ্গামাটি থেকে ৮ হাজার ৭৩৬, খাগড়াছড়ি থেকে ৯ হাজার ৮৬৬ এবং বান্দরবান থেকে ৪ হাজার ৯৪৫ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে।

পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক নারায়ন চন্দ্র নাথ ঢাকা পোস্টকে বলেন, ৩০ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া এসএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের জন্য কন্ট্রোল রুম খোলা হয়েছে। এবার মোট ১২৭ কেন্দ্রে অনুষ্ঠিত হবে। কেন্দ্রগুলোতে ৬০টি সাধারণ ভিজিল্যান্স টিম এবং ১২টি বিশেষ ভিজিল্যান্স টিম দায়িত্ব পালন করবে।

এমআর/এমজে