সমন্বিত ২২টি বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার প্রশ্ন এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী হবে। শুক্রবার এ তথ্য নিশ্চিত করেছেন গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম-আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক।

এর আগে বিগত বছরের গুচ্ছ ভর্তি পরীক্ষায় এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাস থেকেই প্রশ্ন আসার কথা ছিল। কিন্তু সিলেবাসের বাইরে থেকে প্রশ্ন আসার অভিযোগ তুলেছিলেন শিক্ষার্থীরা। যা নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। তাই এবারের পরীক্ষায় সংক্ষিপ্ত সিলেবাসের ভেতর থেকেই প্রশ্ন করার নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান উপাচার্য।

উপাচার্য আরও জানান, ২২টি সাধারণ ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এবারের মোট আসন সংখ্যা ২১ হাজার ১১৮টি এবং এর বিপরীতে আবেদন পড়েছে ৩,০৩,২৩১টি। যেখানে এ ইউনিটে (বিজ্ঞান) আসন সংখ্যা ৯,৮৭৫টি এবং প্রতি আসনের বিপরীতে লড়বেন ১৭ জন। বি ইউনিট (মানবিকে) আসন সংখ্যা ৭,৭৪৬টি এবং আসন প্রতি লড়বে ১৩ জন শিক্ষার্থী। সি ইউনিটে (ব্যবসা) আসন সংখ্যা ৩,৪৯৬টি এবং আসন প্রতি লড়বে ১২ জন শিক্ষার্থী।

জানা যায়, আগামী ২০ মে বি ইউনিটের (মানবিক) পরীক্ষার মাধ্যমে শুরু হবে এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষা। পরবর্তীতে বাণিজ্যের (সি ইউনিট) ২৭ মে এবং বিজ্ঞানের (এ ইউনিটের) ভর্তি পরীক্ষা আগামী ৩ জুন অনুষ্ঠিত হবে। যেখানে দুপুর ১২টা থেকে দুপুর ১টা পর্যন্ত এক ঘণ্টা অনুষ্ঠিত হবে পরীক্ষা। 

এমএল/এফকে