বিভাগ পরিবর্তন ইউনিট বহালের দাবিতে সমাবেশ

বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে গুচ্ছ পদ্ধতির পরীক্ষায় বিভাগ পরিবর্তন ইউনিট বহালের দাবি জানিয়েছেন ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তিচ্ছুরা।

শনিবার (২৬ ডিসেম্বর) দুপুরে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে ‘বিভাগ পরিবর্তন ইউনিট ঐক্য’র ব্যানারে আয়োজিত এক সমাবেশে এ দাবি জানান তারা।

করোনর কারণে দেশের ১৯টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এ বছর গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যরা গত ১৯ ডিসেম্বর প্রথম সভায় বসেন। সভায় গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ক্যাম্পাসে একযোগে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়। বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য-এ তিনটি গুচ্ছে ১০০ নম্বরের সরাসরি ভর্তি পরীক্ষা নেওয়া হবে এমসিকিউ পদ্ধতিতে। বাতিল করা হয় বিভাগ পরিবর্তন ইউনিট। এ সিদ্ধান্তের বিরোধিতা করছেন ভর্তিচ্ছুরা।

বিভাগ পরিবর্তন ইউনিট ঐক্যের আহ্বায়ক রাকিব হাসান বলেন, হঠাৎ করে এমন সিদ্ধান্ত চাপিয়ে দেওয়া মেনে নেব না। ইউজিসিসহ ১০টি বিশ্ববিদ্যালয়ে স্বারকলিপি দিয়ে আশানুরূপ সাড়া পাইনি। প্রয়োজনে কঠোর আন্দোলনে নামবো।

মণিপুর কলেজের শিক্ষার্থী হাজেরা আলম বলেন, বিভাগ পরিবর্তন ইউনিট তুলে দেওয়া মানে অনেক শিক্ষার্থীর লেখাপড়া এখানেই থমকে যাওয়া। আমাদের এতদিনের প্রস্তুতি বৃথা। কোনো সিদ্ধান্ত হুট করে বাস্তবায়ন করা যায় না।  

ইন্টিলিজেন্সিয়া কলেজের শিক্ষার্থী সাইদুর রহমান সায়েম বলেন, এমন সিদ্ধান্তে আমরা মানসিকভাবে ভেঙ্গে পড়েছি।

ভোলা সরকারি কলেজের শিক্ষার্থী রাসেল মাহমুদ বলেন, ভর্তি পরীক্ষার আগমুহূর্তে একটি অমানবিক সিদ্ধান্ত আমাদের ওপর চাপিয়ে দেওয়া হচ্ছে।

দ্রুত বিভাগ পরিবর্তন ইউনিট বহালের দাবি জানান তারা।

যেসব বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হবে:

এ বছর ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজি মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার ব্যাপারে একমত হয়েছে।

আমজাদ হোসেন হৃদয়/এসআরএস