উপ-সহকারী প্রকৌশলী/সমমানের পদ থেকে সহকারী প্রকৌশলী/সমমানের পদে পদোন্নতির কোটা ৫০ শতাংশে উন্নীতকরণ, প্রাথমিক নিযুক্তিতে স্পেশাল ইনক্রিমেন্ট প্রদান, বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (বিএনবিসি) ২০২০ ও ঢাকা ইমারত নির্মাণ বিধিমালা ২০০৮ এর সংশোধিত গেজেট প্রকাশের দাবি জানিয়েছেন ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ছাত্র-শিক্ষকরা।

সোমবার (৫জুন) দুপুরে ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের দক্ষিণ গেটে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র-শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদের পক্ষ থেকে ঢাকা বিভাগীয় প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল থেকে এ দাবি বাস্তবায়ন চান তারা।

এসময় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র-শিক্ষক ও পেশাজীবীদের পেশাগত চার দফা দাবি দীর্ঘ একযুগেও বাস্তবায়ন না হওয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান তারা। সরকারপ্রধানের প্রতিশ্রুতি বাস্তবায়নে উন্নয়ন ও উৎপাদন সংশ্লিষ্টদের ক্ষুব্ধ করে রাজপথে ঠেলে দেওয়া হচ্ছে কি না, তাও খুঁজে বের করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করেন তারা।

নেতারা বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের জন্য তার মুখ্যসচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিবকে দীর্ঘ নয়মাস আগে দায়িত্ব প্রদান করলেও কেন দাবিগুলো বাস্তবায়নে কোনও দৃশ্যমান অগ্রগতি পরিলক্ষিত হচ্ছে না, বিষয়টি স্পষ্ট করা প্রয়োজন।

তারা বলেন, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের রাজপথে ঠেলে দিয়ে প্রকৌশল কর্মক্ষেত্রকে অশান্ত করার কৌশল দেশ ও জাতির জন্য মঙ্গল বয়ে আনবে না।

এতে সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের আহ্বায়ক মির্জা এটিএম গোলাম মোস্তফা। এসময় পলিটেকনিক, টিএসসি, এসএসসি (ভোক) এবং বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন টিটিসির শিক্ষক-কর্মচারীর শূন্য পদ পূরণসহ শিক্ষক সংকট নিরসন, স্থায়ীকরণ, পদোন্নতি, কারিগরি শিক্ষার শিক্ষার্থীদের ইন্ডাস্ট্রিয়াল টেনিং ভাতা ও বৃত্তির টাকা আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশের পুরোপুরি বাস্তবায়নের দাবি জানানো হয়।

এছাড়া পলিটেকনিক শিক্ষায় বিদ্যমান ক্লাসরুম, ল্যাব/ওয়ার্কসপ, কাচামাল সংকট নিরসনসহ বেসরকারি সংস্থায় কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ন্যূনতম বেতন স্কেল নির্ধারণ ও সম্মানজনক পদবী প্রদানেরও দাবি জানানো হয়।

তারা অভিযোগ করে বলেন, সব প্রকৌশল সংস্থায় আন্তর্জাতিক ইঞ্জিনিয়ারিং টিম কনসেপ্ট অনুসারে ১ঃ৫ অনুপাতে গ্রহণযোগ্য অর্গানোগ্রাম প্রণয়ন, স্টেপ প্রকল্পের শিক্ষকদের নিয়মিতকরণ ও বকেয়া বেতন ভাতাদি প্রদান করা হয়নি, বিজেএমসি’র বন্ধ পাটকলের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের চাকরি বহাল রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশনা এখনও বাস্তবায়ন হনি। অবিলম্বে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী পেশাগত চার দফা দাবি বাস্তবায়নের দাবি জানান তারা।

সমাবেশে বক্তব্য রাখেন সংগ্রাম পরিষদের সচিব মো. সিরাজুল ইসলাম, যুগ্ম আহ্বায়ক আব্দুল কুদ্দুছ, মো. গিয়াস উদ্দিন, মো. শাহজাহান কবীর, ইদরীস আলী, আমানুল্লাহ খান ইউসুফজি, যুগ্ম সদস্য সচিব সৈয়দ মুন্তাসীর হাফিজ, জি এম আকতার হোসেন, সাইফুল আলম মোল্লা, ঢাকা জেলা সংগ্রাম পরিষদের আহ্বায়ক মো. আব্দুল মান্নান ও সদস্য সচিব দেওয়ান মো. ইলিয়াসসহ আরও অনেকে।

এনএম/কেএ