রংপুরের ইনস্টিউিট অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজিতে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিংয়ের ব্যবহারিক পরীক্ষায় নানা অনিয়ম মিলেছে। কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. আলি আকবার খানের আকস্মিক পরিদর্শনে সেসব অনিয়ম ধরা পড়ে। সে কারণে এ প্রতিষ্ঠানের অধ্যক্ষকে তার দায়িত্ব থেকে সরানোসহ তার বিরুদ্ধে নানা ব্যবস্থা নিয়েছে কারিগরি শিক্ষা বোর্ড।

বৃহস্পতিবার (৮ জুন) এ বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কেপায়েত উল্লাহ সই করা একটি জরুরি নির্দেশনা জারি করা হয়েছে। 

নির্দেশনায় বলা হয়েছে, গত ৪ মার্চ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ‌‌ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির শালবন মিস্ত্রিপাড়া, হারাগাছ রোড, রংপুর কেন্দ্র আকস্মিক পরিদর্শন করেন। এ সময ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের ব্যবহারিক পরীক্ষায় বিভিন্ন অনিয়ম পাওয়ায় যায়। বোর্ডের হাজিরা সীটেও বিভিন্ন অসংগতি পাওয়া যায়।

বলা হয়েছে, এসব বিষয়ে অধ্যক্ষকে শোকজ করা হয়। তার জবাব সন্তোষজনক হয়নি বোর্ড কর্তৃপক্ষের কাছে। এই পত্রের জবাবে নিজের দোষ ও দায় এড়ানোর জন্য তিনি অসত্য ও বিভ্রান্তিকর তথ্য উপস্থাপন করেন। এ ধরনের কার্যক্রমের দায়ে তাকে কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষাসহ অন্যান্য সকল কার্যক্রম হতে বিরত রাখার ঘোষণা করা হয়েছে।

একই সঙ্গে প্রতিষ্ঠানের বর্তমান অধ্যক্ষের পরিবর্তে কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালনের সত্ত্বেও প্রতিষ্ঠানে কর্মরত জ্যেষ্ঠ, যোগ্য, দক্ষ শিক্ষক/কর্মকর্তার বিকল্প নাম প্রস্তাব করে আগামী তিন কার্য দিবসের মধ্যে নিম্ন স্বাক্ষরকারীর বরাবর পাঠাতে অনুরোধ করা হয়েছে। অন্যথায় কেন্দ্রটি বাতিল ঘোষণা করা হবে।

এনএম/এমএ