করোনার ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণে সরকারের চলমান কঠোর নিষেধাজ্ঞার কারণে ২০২১ সালের এসএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বাড়ানো হবে বলে জানিয়েছে ঢাকা শিক্ষাবোর্ড। তবে এ সময় কতদিন বাড়ানো হবে তা বলা হয়নি। ফলে শিক্ষার্থীরা পূর্বঘোষিত সময়সূচি ছাড়াও বিলম্ব ফিতে ফরম পূরণের সুযোগ পাচ্ছে।

বুধবার (৭ এপ্রিল) ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত জারি করা এ সংক্রান্ত নির্দেশনায় বলা হয়েছে, করোনা বিস্তারের কারণে চলমান এসএসসি পরীক্ষা-২০২১ এ বিলম্ব ফি ছাড়া ফরম পূরণের সময় বর্ধিত করে নতুন সময়সূচি জানিয়ে দেওয়া হবে।

এতে আরও বলা হয়, এসএসসি পরীক্ষার ফরম পূরণে বোর্ড নির্ধারিত ফি’র অতিরিক্ত অর্থ আদায় করার কোনো সুযোগ নেই। ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের কোনো অভিযোগ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

জানা গেছে, গত ১ এপ্রিল এসএসসি ও সমমানের পরীক্ষার ফরম পূরণ কার্যক্রম শুরু হয়। বুধবার (৭ এপ্রিল) ছিল এর শেষ সময়। কিন্তু ৫ এপ্রিল থেকে দেশজুড়ে চলাচলে কঠোর নিষেধাজ্ঞা জারি করে সরকার। এরমধ্যেই চলছিল এসএসসি পরীক্ষার ফরম পূরণ কার্যক্রম। এ নিয়ে আপত্তি তোলেন শিক্ষক, শিক্ষার্থী ও স্কুল কর্তৃপক্ষ। এরই পরিপ্রেক্ষিতে এসএসসি পরীক্ষার ফরম পূরণ কার্যক্রম স্থগিত রাখার কথা জানায় শিক্ষাবোর্ড।

গত সোমবার (৫ এপ্রিল) সন্ধ্যায় আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদ ঢাকা পোস্টকে বলেন, আমার জানামতে অধিকাংশ শিক্ষার্থীর ফরম পূরণ প্রায় শেষ। তারপরও যারা বাকি রয়েছে, তাদের পরবর্তীতে বিধি-নিষেধ উঠে যাওয়ার পর সুযোগ দেওয়া হবে।

কতদিন সময় বাড়ানো হবে জানতে চাইলে তিনি বলেন, সরকারি বিধিনিষেধ কতদিন থাকে তার ওপর নির্ভর করবে, এই মুহূর্তে বলা যাচ্ছে না।

বুধবার পর্যন্ত বিলম্ব ফি ছাড়া ফরম পূরণ করার শেষ দিন ছিল। বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফি জমা দেওয়ার সময় ৮ এপ্রিল শেষ হবে। আর বিলম্ব ফিসহ ১০ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত অনলাইনে ফরম পূরণ করার কথা ছিল। ফলে এ বিলম্ব ফিসহ সব শিডিউল এখন নতুন করে দেওয়া হবে।

এনএম/জেডএস