বিএনপি-জামায়াতের ডাকা তিন দিনের সর্বাত্মক অবরোধেও চলছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের চূড়ান্ত পরীক্ষা। গণপরিবহন কম থাকায় দূরদূরান্ত থেকে আসা শিক্ষার্থীরা চরম ভোগান্তিতে পড়েন। অনেক পরীক্ষার্থীকে জীবনের ঝুঁকি নিয়ে ঝটিকা মিছিল ও অবরোধ কর্মসূচির মধ্যে পরীক্ষাকেন্দ্রে আসতে হয়েছে। 

মঙ্গলবার (৩১ অক্টোবর) দুপুরে ঢাকা কলেজ কেন্দ্রে পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীরা এমনটি জানান। তারা বলেন, অবরোধের প্রথম দিনে স্নাতক তৃতীয় বর্ষ (২০১৯-২০ শিক্ষাবর্ষ) পরীক্ষা অনুষ্ঠিত হবে দুপুর দেড়টা থেকে। ঝামেলা এড়াতে সকালেই রওনা দিয়ে কেন্দ্রে আসতে হয়েছে। অবরোধের কারণে গণপরিবহনের চলাচল তুলনামূলক কম থাকায় ভোগান্তি পোহাতে হয়েছে।

সুমাইয়া ইয়াসমিন নামের এক পরীক্ষার্থী বলেন, নারায়ণগঞ্জ থেকে পরীক্ষা দিতে এসেছি। সকাল থেকেই সেখানে বিভিন্ন কর্মসূচি ছিল। পরীক্ষা নিয়ে যেন কোনো ধরনের অনিশ্চয়তা তৈরি না হয় সেজন্য চার ঘণ্টা আগে আমি এখানে চলে এসেছি। আমরাও চাই যথা সময় পরীক্ষা হোক। তবে, শিক্ষার্থীদের সুবিধা-অসুবিধা ও ভোগান্তি দেখার জন্য কর্তৃপক্ষকে অনুরোধ করব।

রিফাত সুলতানা নামের আরেক পরীক্ষার্থী বলেন, দুই ঘণ্টা আগেই কেন্দ্রের সামনে চলে এসেছি। আমাদের সহপাঠীরাও দূরদূরান্ত থেকে নির্ধারিত সময়ের অনেক আগে এখানে এসেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, মোট সাতটি কেন্দ্রে আজকের এ চূড়ান্ত পরীক্ষায় অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে ঢাকা কলেজ কেন্দ্রে ইডেন মহিলা কলেজের বিএ, বিএসএস, বিএসসি, ইডেন মহিলা কলেজ কেন্দ্রে ঢাকা কলেজের শিক্ষার্থীরা, বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজ কেন্দ্রে ইডেন মহিলা কলেজের বিবিএ শিক্ষার্থীরা, কবি নজরুল সরকারি কলেজ কেন্দ্রে সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ ও বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজের শিক্ষার্থীরা, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ কেন্দ্রে কবি নজরুল সরকারি কলেজের শিক্ষার্থীরা, সরকারি বাঙলা কলেজ কেন্দ্রে সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থীরা এবং সরকারি তিতুমীর কলেজ কেন্দ্রে সরকারি বাঙলা কলেজের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেবেন।

গত ২৯ অক্টোবর বিএনপি ও জামায়াতে ইসলামীর ডাকা সারা দেশে সকাল-সন্ধ্যা হরতালেও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। ওই দিন অধিভুক্ত সাত কলেজের স্নাতক (২০২১-২২ শিক্ষাবর্ষ) প্রথম বর্ষের এবং স্নাতকোত্তর শ্রেণির ২০২২ সালের চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হয়।

আরএইচটি/