প্রতিবছর মতো এবারও ঢাকা জেলা ছাড়া দেশের ৬৩টি জেলায় শিশু কল্যাণ ট্রাস্ট বৃত্তি পরীক্ষা-২০২৩ একযোগে অনুষ্ঠিত হবে। ঢাকা মহানগরীতে নির্বাচিত কেন্দ্র হবে। সারা দেশে শিশু কল্যাণ ট্রাস্ট পরিচালিত মোট ২০৫টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। বৃত্তি পরীক্ষার জন্য সারা দেশে মোট কেন্দ্র থাকবে ৬৬টি। প্রতিবছর মোট ২২০ জন শিক্ষার্থীকে বৃত্তির জন্য নির্বাচিত করা হয়।

গত ১২ নভেম্বর বৃত্তির ফরম পূরণের রেজিস্ট্রেশন শুরু হয়েছে যা চলবে ২০ নভেম্বর পর্যন্ত। বৃত্তি পরীক্ষা ৯ ডিসেম্বর বেলা ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

পরীক্ষার কেন্দ্র 

প্রতিটি জেলা সদরে একটি করে পরীক্ষার কেন্দ্র থাকবে এবং তা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক নির্বাচন করবেন। ঢাকা মহানগরীতে ৩টি কেন্দ্র থাকবে এবং তা বিভাগীয় উপপরিচালক, প্রাথমিক শিক্ষা, ঢাকা বিভাগ নির্বাচন করবেন।

বৃত্তির পরিমাণ

দুটি কোটায় মাসিক বৃত্তি প্রদান করা হয়। মেধা কোটায় ৭০০ টাকা ও সাধারণ কোটায় ৬০০ টাকা হারে বৃত্তি প্রদান করা হয়। একবার বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী পড়াশোনার ধারবাহিকতা রক্ষা ও বার্ষিক সন্তোষজনক ফলাফলের ভিত্তিতে পঞ্চম শ্রেণি পর্যন্ত বৃত্তি সুবিধা ভোগ করে থাকে।

যেভাবে আবেদন করা যাবে

প্রথম ধাপ : আপনার মোবাইল/ল্যাপটপ/ডেস্কটপের গুগল ক্রম ব্রাউজার ওপেন করুন। আপনার gmail ID–এ লগইন করুন।

দ্বিতীয় ধাপ: শিশু কল্যাণ ট্রাস্ট দপ্তরের ওয়েবসাইটে (www.skt.gov.bd) প্রবেশ করুন। ওয়েবসাইটের মেন্যুবার বৃত্তি অনলাইন ২০২৩–এ ক্লিক করলে Login/Register ফরম পাওয়া যাবে। রেজিস্ট্রেশন করতে Register বাটনে ক্লিক করে আপনার (প্রধান শিক্ষক) ইংরেজিতে পূর্ণ নাম, gmail/yahoo ID, পাসওয়ার্ড ও কনফার্ম পাসওয়ার্ড লিখুন এবং send OTP বাটনে ক্লিক করুন। আপনার  gmail/yahoo ID–তে ৪ (চার) সংখ্যার OTP  কোড মেইল পাবেন। কোডটি OTP ঘরে লিখে  Register বাটনে ক্লিক করে রেজিস্ট্রেশন সম্পন্ন করুন।

তৃতীয় ধাপ : আপনার রেজিস্ট্রেশনটি শিশু কল্যাণ ট্রাস্ট দপ্তর Verified করে দেবে। রেজিস্ট্রেশন Verified–এর পর আপনার নির্ধারিত User (gmail/yahoo) ID & password দিয়ে login বাটনে ক্লিক করলে বৃত্তি পরীক্ষা–২০২৩ অনলাইন আবেদন ফরম পাওয়া যাবে।

চতুর্থ ধাপ : আপনার ব্যবহৃত password ভুলে গেলে login পেজে user (gmail/yahoo ID লিখুন এবং forgot password বাটনে ক্লিক করলে আপনার gmail/yahoo ID–তে password মেইলে চলে যাবে।

এনএম/এমএসএ