২০১৯ সালে অনুষ্ঠিত জেএসসি পরীক্ষার ছবি

করোনাভাইরাসের কারণে এ বছর বাতিল হয়েছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও  জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। তবে পরীক্ষা বাতিল হলেও পরীক্ষার্থীদের অটোপাসের ঘোষণা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। অটোপাসের ফলে এ বছর শিক্ষার্থীরা সনদ পেলেও পাচ্ছে না নম্বরপত্র। ফলে জেএসসির অটোপাস হওয়া শিক্ষার্থীরা কোন বিষয়ে কত নম্বর পেয়েছে তা জানতে পারবে না। একইসঙ্গে পরবর্তী শ্রেণিতে রোল নম্বরও পাবে না তারা।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এক অনলাইন প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান।

মন্ত্রী বলেন, করোনা মহামারি পরিস্থিতিতে জেএসসি-জেডিসি পরীক্ষা হয়নি। অটোপাস ঘোষণা করায় পরীক্ষার্থীরা সবাই পাস করবে। জেএসসি ও সমমানের পরীক্ষার্থীদের উত্তীর্ণের সনদ দেয়া হবে। তবে এসব পরীক্ষার্থীদের কোনো নম্বরপত্র দেয়া হবে না।

দীপু মনি বলেন, এবার কোনো পর্যায়ে যেহেতু পরীক্ষা হয়নি, কোনো ক্লাসে অটোপাস, কোনো ক্লাসে বিকল্প পদ্ধতিতে পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করা হয়েছে, তাই আগামী শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের শ্রেণি রোল নম্বরও থাকবে না। এর পরিবর্তে তাদেরকে আইডি নম্বর দেয়া হবে।

তিনি বলেন, রোল নম্বর নিয়ে এক ধরনের অসম প্রতিযোগিতা হয়ে থাকে। অনেকেই সামনের বেঞ্চে বসতে চায়। অনেকেই রোল নম্বর পেছনে থাকার কারণে অস্বস্তিতে পড়ে। এ প্রথা বিলুপ্তির ঘটবে।

শিক্ষামন্ত্রী বলেন, চলতি বছর লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। এর মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে কিছুটা সমতা আসবে এবং গুণগত শিক্ষা অর্জন সহজ হবে।

রোল নম্বর না থাকার বিষয়টি প্রাথমিক বিদ্যালয়েও কার্যকর হবে কি-না এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, এমন কোনো পরিকল্পনা আমাদের নেই।

কিন্তু প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব একই সংবাদ সম্মেলনে বলেন, আমাদেরও ইউনিক আইডি দেয়ার পরিকল্পনা রয়েছে।

সংবাদ সম্মেলনে অংশ নিয়ে ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ জানান, জানুয়ারি মাসের মধ্যেই সনদ পাবেন শিক্ষার্থীরা।

একই সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী আরও বলেন, করোনাভাইরাস মহামারির মধ্যে বিশেষ পরিস্থিতিতে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করতে একটি অধ্যাদেশ জারি করতে হবে। কারণ পরীক্ষার ফল সংক্রান্ত আইন রয়েছে, বিশেষ পরিস্থিতিতে ফল প্রকাশের জন্য একটি অধ্যাদেশ জারি করতে হবে। সহসাই এটি জারি করা হবে।

পরিস্থিতি অনুকূলে থাকলে ২০২১ সালের জুনে এসএসসি এবং জুলাইয়ে এইচএসসি পরীক্ষা নেওয়ার পরিকল্পনা রয়েছে বলেও জানান মন্ত্রী।

এনএম/এফআর