৪১তম বিসিএসের নন-ক্যাডার পদে নিয়োগে চূড়ান্ত সুপারিশের ফল সম্প্রতি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। নিয়োগ প্রক্রিয়া শেষ হলেও অনেক পদ এখনো শূন্য। মানবিক দিক বিবেচনায় করোনায় ক্ষতিগ্রস্ত ৪১তম বিসিএস নন-ক্যাডারের নিয়োগবঞ্চিত সব প্রার্থীকে শূন্য পদগুলোতে নিয়োগের দাবি জানিয়েছেন চাকরিপ্রত্যাশীরা।

বুধবার (১৩ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবের মাওলানা মোহাম্মদ আকরাম খাঁ হলে ‘৪১তম বিসিএস প্যানেলে নিয়োগসহ সর্বোচ্চ সংখ্যক নন-ক্যাডারদের চাকরি নিশ্চিতকরণে’ আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে পদবঞ্চিত প্রার্থী তারেকুর রহমান বলেন, আমরা ৪১তম বিসিএসের নন-ক্যাডার পদবঞ্চিত প্রার্থী। ৪১তম বিসিএসে ৯ হাজার ৮২১ জন নন-ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হন। তার মধ্যে ৩ হাজার ১৬৪ জনকে সুপারিশ করা হয়। এটি অন্যান্য বিসিএসের তুলনায় খুবই নগণ্য।

তিনি বলেন, ৩৮ ও ৪০তম বিসিএসের প্রায় সবাই চাকরি পেয়েছেন। এরপরও অনেক পদ শূন্য থেকে গেছে। তবুও ৪১তম বিসিএসের অনেকেই আমরা খালি হাতে ফিরেছি। এ সংখ্যাটা ছয় হাজারের ওপরে। পরীক্ষায় উত্তীর্ণ হওয়া সত্ত্বেও আমরা চাকরি পাচ্ছি না। এটা মেনে নেওয়া কঠিন এবং অমানবিক।

৪৩তম বিসিএসে উত্তীর্ণ অনেকেই চাকরিতে যুক্ত হবেন না জানিয়ে তিনি বলেন, ৪১ ও ৪৩তম বিসিএসের প্রায় হাজারের ওপরে পদ ফাঁকা থাকবে। একদিকে পদ ফাঁকা থাকছে অন্যদিকে ছয় হাজার বেকার খালি হাতে ফিরছেন। তাই প্যানেল সিস্টেম করে আগের বিসিএসগুলোতে সুপারিশপ্রাপ্তদের মেধার ভিত্তিতে নিয়োগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রী, পিএসসিসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের মানবিকভাবে দৃষ্টি আকর্ষণ করছি। আমরা বিসিএসে ১ হাজার ৫০০ নম্বরের পরীক্ষা দিয়ে নিজের যোগ্যতা প্রমাণ করে খালি হাতে ফিরতে চাই না।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, আগের সব বিসিএসের তুলনায় ৪১তম বিসিএসে নন-ক্যাডার প্রার্থীর সংখ্যা বেশি হওয়া সত্ত্বেও কম সংখ্যক প্রার্থীকে নিয়োগের সুপারিশ করা হয়েছে। সমগ্রেড এবং নিচের গ্রেডে আবেদনের সুযোগ থাকায় অনেকে চাকরিতে যোগ দেবেন না জেনেও পছন্দক্রম দিয়েছেন। এসব পদ ফেরত গেছে।

‘যারা নন-ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হয়েছেন, তাদের মধ্যে অনেক প্রার্থী অন্য ভালো পদে চাকরি করায় তারা এ পদে যোগ দেবেন না। ৪১ ও ৪৩তম বিসিএস কাছাকাছি সময়ে হওয়ায় ৪৩তম বিসিএসের ফল প্রকাশের পর দেখা যাবে অনেকেই ক্যাডার সার্ভিসে চলে যাবে। এ পদগুলো খালি রয়ে যাবে।’

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন ৪১তম বিসিএস নন-ক্যাডার পদবঞ্চিত প্রার্থী রেজাউল ইসলাম, সৌরভ দাস, রুহুল আমিন ও তানায়েম তনু প্রমুখ।

এনএম/এমজে