ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ. এস. এম. মাকসুদ কামাল বলেছেন, আধুনিক বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতে যেমন রাজীব গান্ধীর হাত ধরে আধুনিক রাষ্ট্রের অগ্রযাত্রা শুরু হয়েছিল তেমনি দেশের গ্রামাঞ্চল পর্যন্ত আধুনিকতার বিভিন্ন মাধ্যম পৌঁছে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (১৬ ডিসেম্বর) দুপুরে রাজধানীর ঢাকা কলেজে মহান বিজয় দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপাচার্য বলেন, আমাদের দেশে এখন পর্যন্ত ৩৯টি হাইটেক প্রতিষ্ঠান তৈরি হয়েছে। নয় হাজারের ওপর শেখ রাসেল কম্পিউটার ল্যাব রয়েছে। এ সুযোগগুলো শিক্ষার্থীদের গ্রহণ করতে হবে। আর যদি শিক্ষার্থীরা এগুলোর যথাযথ ব্যবহার নিশ্চিত করতে না পারে তাহলে পৃথিবীর অন্যান্য দেশের শিক্ষার্থীদের থেকে অনেক ক্ষেত্রে পিছিয়ে পড়তে হবে।

শিক্ষার্থীদের উদ্দেশ্য করে তিনি বলেন, গ্লোবালাইজেশনের (বিশ্বায়ন) এ যুগে অর্থনৈতিক স্বাধীনতা সম্পর্কে জানতে হবে। আমরা বিশ্বাস করি, তোমরা মানুষের জন্য কাজ করবে। তোমাদের হাত ধরেই আগামী দিনের বাংলাদেশ গড়ে উঠবে। অর্থনৈতিক অগ্রযাত্রায় পাকিস্তানের থেকে বাংলাদেশ অনেক এগিয়ে আছে। ২০৩০ সাল আমাদের অর্থনৈতিক সমৃদ্ধি আরও দ্বিগুণ পরিমাণ বাড়বে।

স্মার্ট বাংলাদেশ, স্মার্ট অর্থনীতি, স্মার্ট ইকোনমি গড়তে স্মার্ট সিটিজেন হিসেবে নিজেদের গড়ে তোলার বিষয়ে গুরুত্বারোপ করে তিনি বলেন, শিক্ষার্থীদের মধ্যে দেশপ্রেম সৃষ্টি হওয়ার জন্য গতানুগতিক পাঠ্যক্রমের বাইরেও মুক্তিযুদ্ধ বিষয়ক বই পড়তে হবে। কেননা বঙ্গবন্ধু যখন রাষ্ট্র ক্ষমতায় আসলেন তখন মাত্র সাড়ে তিন বছরের শাসনামলে দেশ পরিচালনার জন্য ১৬০ বা ১৬২টি আইন করেছিলেন। প্রতিটি আইনের লক্ষ্য ছিল সুনির্দিষ্ট আইনের মধ্য দিয়ে দেশকে গড়ে তোলা। একটি অসাম্প্রদায়িক এবং সবার কাছে গ্রহণযোগ্যতা পাবে এমন একটি সংবিধান বঙ্গবন্ধু আমাদের উপহার দিয়েছিলেন। এ বিষয়গুলো সম্পর্কে শিক্ষার্থীদের জানতে হবে। সেজন্য মুক্তিযুদ্ধ বিষয়ক বই পাঠ করার প্রতি শিক্ষার্থীদের মনোযোগ বাড়ানোর আহ্বানও জানান তিনি।

আলোচনা সভাটি ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং ঢাকা উত্তর মুক্তিবাহিনীর কমান্ডার বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দীন ইউসুফ বাচ্চুকে সংবর্ধিত করা হয়।

এসময় আরও উপস্থিত ছিলেন, ঢাকা কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক এটিএম মইনুল হোসেন, শিক্ষক পরিষদ সম্পাদক ড. মো. আব্দুল কুদ্দুস সিকদার, মহান বিজয় দিবস-২০২৩ উদযাপন কমিটির আহ্বায়ক ও সমাজবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মনিরা বেগমসহ বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক এবং শিক্ষার্থীরা।

এর আগে মহান বিজয় দিবস উদযাপন করতে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন, ঢাকা কলেজ প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, বিজয়ের গান ও মুক্তিযুদ্ধভিত্তিক তথ্যচিত্রও প্রদর্শন করা হয়।

আরএইচটি/পিএইচ