জগন্নাথ বিশ্ববিদ্যালয়

শিক্ষার্থীরা চাইলে বিলম্ব ফি পরিশোধের সময়সীমা বাড়ানো হবে বলে জানিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

তিনি বলেন, অনেকেই ইতোমধ্যে বিলম্ব ফি পরিশোধ করেছেন। এখনো যদি কেউ পরিশোধ করে না থাকেন তবে তাদের ক্ষেত্রে সময় বাড়ানো হবে।

বুধবার (৩০ ডিসেম্বর) বিলম্ব ফি‘র বিষয়ে জানতে চাইলে মুঠোফোনে তিনি এ কথা বলেন।

করোনাভাইরাস মহামারির কারণে শিক্ষার্থীদের মার্চ থেকে ডিসেম্বর পর্যন্ত সব ধরনের বিলম্ব ফি মওকুফ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গত ৭ অক্টোবর এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তিতে বিলম্ব ফি মওকুফে ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়সীমা বেঁধে দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান জানান, বৃহস্পতিবার বিলম্ব ফি পরিশোধের সময় শেষ হবে। এখনো অনেকেই সেমিস্টার ফি বা মাসিক ফি পরিশোধ করতে পারেননি। তাদের জন্য সময় বাড়ানো প্রয়োজন।

উল্লেখ্য, এক সেমিস্টার থেকে অন্য সেমিস্টারে ভর্তি হওয়ার জন্য নির্দিষ্ট সময়ের মধ্যে ভর্তি ফি জমা দিতে হয়। জমা দিতে না পারলে সময় অতিক্রান্তের পরদিন থেকে পরবর্তী ৩০ দিন পর্যন্ত ১০ টাকা হারে প্রতিদিন জরিমানা হিসেবে যুক্ত হয়। ৩০ দিনের পর প্রতিদিন ১০০০ টাকা হারে জরিমানা যুক্ত হতে থাকে।

জরিমানার পরিমাণ বেশি হয়ে গেলে আগে বিশ্ববিদ্যালয় প্রশাসন বা বিভাগীয় সভাপতি বিলম্ব ফি মওকুফ করে দিতে পারতেন। বর্তমানে রূপালী ব্যাংকের মোবাইল ব্যাংকিং শিওর ক্যাশের মাধ্যমে ফি গ্রহণ শুরু হওয়ায় শিক্ষার্থীদের সেই সুযোগ বন্ধ হয়ে গেছে।

মাহমুদ তানজীদ/এসআরএস