লোকগীতির বরেণ্য গীতিকার, সুরকার ও শিল্পী অধ্যাপক মোহাম্মদ হাশেমের ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত লোক উৎসবে শিক্ষা ও গবেষণায় অসামান্য অবদানের জন্য মোহাম্মদ হাশেম পদক-২০২৪ পেলেন নোবিপ্রবি উপাচার্য ড. দিদার-উল-আলম।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) বিকেল ৪টায় জেলা শিল্পকলা একাডেমির বঙ্গবন্ধু মুক্তমঞ্চে হাশেম লোক উৎসবের শেষদিনে আনুষ্ঠানিকভাবে নোবিপ্রবির উপাচার্যকে এই সম্মাননা দেওয়া হয়।

এছাড়াও শিল্প-সাহিত্য-সংস্কৃতিসহ জনকল্যাণে বিশেষ ভূমিকার জন্য এবারের হাশেম উৎসব সম্মাননা-২০২৪ পেলেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক মহিউদ্দিন আহমেদ ও ঢাকা সাংবাদিক পরিবার বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের সেক্রেটারি মো. মফিজুর রহমান খান বাবু।

অনুষ্ঠানে হাশেম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ওস্তাদ কামাল উদ্দিনের সভাপতিত্বে ও হাশেম ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মুস্তফা মনওয়ার সুজনের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন নোয়াখালী জেলা পরিষদের চেয়ারম্যান আবদুল ওয়াদুদ পিন্টু,  বিশেষ অতিথি ছিলেন নোবিপ্রবি ট্রেজারার প্রফেসর ড.নিয়াজ মোহাম্মদ বাহাদুর, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ফজলুল হক বাদল, নোবিপ্রবির রেজিস্টার মো. জসিম উদ্দিন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আখিনুর জাহান নীলা, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক মহিউদ্দিন আহমেদ, দৈনিক বাংলাদেশের আলোর সম্পাদক মফিজুর রহমান খান বাবু, নোয়াখালী প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আবু নাছের মঞ্জু।

উপাচার্য ড. দিদার-উল-আলম বলেন, শিল্পী হাশেমের অমূল্য সৃষ্টির মূল্যায়ন হওয়া প্রয়োজন। কর্ম সর্বত্র ছড়িয়ে দিতে হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আবদুল ওয়াদুদ পিন্টু বলেন, নোয়াখালীর আঞ্চলিক গান ও সুরের সম্রাট অধ্যাপক হাশেম তার অনবদ্য সৃষ্টির মাধ্যমে নোয়াখালীর সঙ্গীত জগতকে সমৃদ্ধ করেছেন। নোয়াখালীর হাজার বছরের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতিতে বিশ্বের দরবারে তুলে ধরেছেন শিল্পী হাশেম।

পিএইচ