২০১৩ সালে ৩৩তম বিসিএসে চূড়ান্ত নিয়োগের সুপাারিশপ্রাপ্ত হয়েও মুক্তিযোদ্ধা সনদ জটিলতায় নিয়োগ আটক ছিল। অবশেষ সেই জটিলতা নিরসন হওয়ায় ১০ বছর পরে শিক্ষা ক্যাাডারে নিয়োগ পেলেন আফরোজা খানম।

মঙ্গলবার (১৯ মার্চ) বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) এক বিজ্ঞপ্তিতে তাকে সাধারণ শিক্ষা ক্যাডারে (ইতিহাস) প্রভাষক পদে সাময়িকভাবে সুপারিশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৩৩তম বিসিএস প্রার্থী আফরোজা খানমের পিতার মুক্তিযোদ্ধা সনদে জটিলতা থাকায় তার ফলাফল বা নিয়োগ সুপারিশ স্থগিত রাখে কমিশন। পরবর্তীতে সনদের বিষয়ে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের মতামতের ভিত্তিতে তার ফলাফল বা সুপারিশের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী আফরোজা খানমকে সাধারণ শিক্ষা ক্যাডারে (ইতিহাস) প্রভাষক পদে সাময়িকভাবে সুপারিশ প্রদান করা হলো।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, পরবর্তীতে যেকোনো পর্যায়ে প্রার্থীর যোগ্যতার ঘাটতি, দুর্নীতি, অসত্য তথ্য বা অন্য কোনো ক্ষেত্রে চাহিদা অনুযায়ী কাগজপত্রে ঘাটতি কিংবা ভুলত্রুটি পাওয়া গেলে তার সুপারিশ বা মনোনয়ন বাতিল বলে গণ্য হবে। স্বাস্থ্য পরীক্ষায় যোগ্য ও নিয়োগের আগে জীবনবৃত্তান্ত যাচাই করে সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে এই নিয়োগ দেওয়া হবে।

৩৩তম বিসিএসের ফলাফল প্রকাশ হয়েছিল ২০১৩ সালের ২১ নভেম্বর। সেই সময় আট হাজার ৫২৯ জন প্রার্থী বিভিন্ন ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হলেও আফরোজা খানমের নিয়োগ স্থগিত হয়ে যায়। 

এনএম/কেএ