পর্যাপ্ত ও ভালো শিক্ষার্থী পেতে দেশের সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ভুক্ত (জিএসটি) ২৪ বিশ্ববিদ্যালয়ের অধীনে ভর্তিতে যেতে মরিয়া জাতীয় বিশ্ববিদ্যালয়। আগামী শিক্ষাবর্ষ থেকে জিএসটিতে ভর্তিতে তাদের রাখতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে চিঠি দিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর আগে ২০২০ সালেও একই ধরনের চিঠি দিয়েছিল। কিন্তু গুচ্ছ ভর্তি কমিটি তাতে সাড়া দেয়নি।

সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মশিউর রহমান এই চিঠি দিয়েছেন। চিঠির প্রসঙ্গে উপচার্য বলেন, রাষ্ট্রপতি দেশের সব বিশ্ববিদ্যালয়কে সমন্বিত ভর্তি প্রক্রিয়ায় যুক্ত হওয়ার আহ্বান জানিয়েছেন। আমরা সেই আহ্বানে সাড়া দিয়ে গুচ্ছ পদ্ধতির ভর্তি প্রক্রিয়ায় যুক্ত হওয়ার আশায় আছি। বিষয়টি জানিয়ে ইউজিসি চেয়ারম্যান বরাবর চিঠিও পাঠানো হয়েছে। তবে এখনো আমরা গুচ্ছে যুক্ত হতে পারিনি।

তিনি আরও বলেন, সমন্বিত ভর্তি পদ্ধতির কারণে শিক্ষার্থীদের ভোগান্তি অনেক কমেছে। জাতীয় বিশ্ববিদ্যালয় এ প্রক্রিয়ায় যুক্ত হতে পারলে শিক্ষার্থীদের আলাদাভাবে কোথাও ভর্তি হতে হবে না। মেধাতালিকায় সবচেয়ে পিছিয়ে থাকা শিক্ষার্থীদের আমাদের দেওয়া হলেও কোনো আপত্তি নেই। তবুও আমরা গুচ্ছে যুক্ত হতে চাই।

এর আগে গুচ্ছ ভর্তিতে শুরুতেই ২০২০ সালে তৎকালীন উপাচার্য প্রফেসর হারুন অর রশিদ গুচ্ছ ভর্তিতে জাতীয় বিশ্ববিদ্যালয়কে অন্তর্ভুক্ত করার জন্য আবেদন করেন।

ওই সময় জাতীয় বিশ্ববিদ্যালয় প্রাথমিকভাবে তার অধিভুক্ত ১৩টি শতবর্ষী কলেজ এবং আটটি প্রাক-মডেল কলেজকে সরকারি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য চিঠি দেয়।  

তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ এ ব্যাপারে সম্মতি ও দিক-নির্দেশনা চেয়ে শিক্ষামন্ত্রী, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালককে চিঠি দেন। 

এ ব্যাপারে জিএসটির ভর্তি কমিটির একজন সদস্য ও একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপচার্য বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয় বিগত কয়েক বছর ধরে পরীক্ষা না নিয়ে এসএসসি ও এইচএসসির ফলাফলের ভিত্তিতে ভর্তি করাচ্ছে। অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে চলে গেছে রাজধানীর ভালো সাতটি কলেজ। ফলে তারা এখন কাঙ্ক্ষিত ও ভালো মানের শিক্ষার্থী পাচ্ছে না। গুচ্ছতে এলে হয়তো ভালো ও পর্যাপ্ত শিক্ষার্থী পাবে এজন্য আবেদন করেছে। কিন্তু জাতীয় বিশ্ববিদ্যালয়কে এ গুচ্ছে নিলে পুরো প্রক্রিয়াটিতে বিশঙ্খৃলা তৈরি হবে।  

শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে ২০২১ সালে প্রথমবারের মতো ২০টি সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা আয়োজন করা হয়। পরে গুচ্ছে আরও চারটি বিশ্ববিদ্যালয় যুক্ত হয়। চলতি ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ২৪টি বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

এনএম/এনএফ