বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ১৫ শতাংশ কর দেওয়ার বিষয়ে পূর্ণাঙ্গ রায় প্রকাশ হওয়ার আগেই আয়কর আদায়ে চিঠি দিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বিষয়টি চূড়ান্ত নিষ্পত্তি না হওয়ার আগে এ ধরনের চিঠিকে বেআইনি বলে দাবি করছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি (এপিইউবি)।

তাছাড়া ১৫ শতাংশ করের জন্য রাজস্ব বোর্ড বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর অ্যাকাউন্ট স্থগিত করছে বলে অভিযোগ করেছে তারা।

রোববার (৩১ মার্চ) বিকেলে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ অভিযোগ করে এপিইউবি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আপিল বিভাগ বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ১৫ শতাংশ কর আদায়ের যে আদেশ দিয়েছেন তার পূর্ণাঙ্গ রায় এখনো বের হয়নি। আদালতের পূর্ণাঙ্গ রায় প্রকাশ এবং তদনুযায়ী আয়কর প্রদান সংক্রান্ত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের কোনোরূপ সুযোগ না দিয়ে রোজা চলাকালে মুসলমানদের বৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতরের আগে বিশ্ববিদ্যালয়গুলোর ব্যাংক অ্যাকাউন্ট স্থগিত করা একটি অমানবিক পদক্ষেপ। কেননা, এর ফলে বিশ্ববিদ্যালয়ের বিশাল সংখ্যক শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী পরিবারের বেতন, বোনাস এবং অন্যান্য প্রদেয় বিল পরিশোধ করা সম্ভব হবে না।

এতে বলা হয়, বাংলাদেশ আয়কর আইন অনুযায়ী আয়কর প্রদান সংক্রান্ত বিষয়ে আদালতের পূর্ণাঙ্গ দিক নির্দেশনা প্রকাশের আগে জাতীয় রাজস্ব বোর্ডের বিশ্ববিদ্যালয়গুলোর ব্যাংক অ্যাকাউন্ট স্থগিত করায় বেসরকারি বিশ্ববিদ্যালয় খাতে চরম উদ্বেগ-উৎকণ্ঠার সৃষ্টি হয়েছে।

বিজ্ঞপ্তিতে আইনগত জটিলতা নিরসনের আগে বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে কর আদায় না করা এবং ঈদের আগে বিশ্ববিদ্যালয়গুলোর ব্যাংক অ্যাকাউন্ট স্থগিত করার মতো চূড়ান্ত পদক্ষেপ প্রত্যাহার ও অনতি বিলম্বে ভুক্তভোগী সব বিশ্ববিদ্যালয়ের স্থগিত ব্যাংক অ্যাকাউন্ট পুনরায় চালুর নির্দেশনা জন্য বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির পক্ষ অনুরোধ জানানো হয়।

এর আগে গত ২৭ ফেব্রুয়ারি দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ১৫ শতাংশ কর দিতেই হবে বলে রায় দিয়েছেন আপিল বিভাগ। বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে সরকারের ১৫ শতাংশ হারে কর আদায় সংক্রান্ত আপিল নিষ্পত্তি করে এ রায় দেন আদালত।

এনএম/এসএসএইচ