বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান ৫৪ হাজার শিক্ষক নিয়োগে গণবিজ্ঞপ্তিতে আবেদন চলছে। এ বিজ্ঞপ্তিতে প্রথম থেকে ১৫তম নিবন্ধনধারীদের যুক্ত করা হয়েছে। ১৬তম নিবন্ধনধারীদের লিখিত পরীক্ষা শেষ হলেও কিছু সংখ্যক আবেদনকারীর ভাইভা সম্পন্ন না হওয়ায় তাদের এ বিজ্ঞপ্তিতে যুক্ত করা সম্ভব হয়নি।

তবে ১৬তম নিবন্ধনের মৌখিক পরীক্ষা দ্রুত সম্পন্ন করে তাদের গণবিজ্ঞপ্তির আওতায় আনার দাবি জানিয়েছেন নিবন্ধনধারীরা। একইসঙ্গে তারা গণবিজ্ঞপ্তির আবেদনের সময়সীমা বাড়ানোর জন্য প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর বরাবর আবেদন করেছেন।

আবেদনে ১৬তম নিবন্ধনধারীরা বলছেন, এনটিআরসিএর শর্ত মতে, লিখিত পরীক্ষার ফলাফল ৩ মাসের মধ্যে ও মৌখিক পরীক্ষার ফলাফল ২ মাসে মধ্যে প্রকাশের কথা থাকলেও ২ বছর ৬ মাস অতিবাহিত হয়েছে। ফলে আমাদের অনেকের বয়স নির্ধারিত ৩৫ বছরের কাছাকাছি অবস্থান করছে।

এ অবস্থায় তারা কয়েকটি দাবি উপস্থাপন করেন। দাবিগুলোর মধ্যে রয়েছে, তৃতীয় গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ না পেলে এ সুযোগ চিরতরে যেন বন্ধ হয়ে না যায় সে ব্যবস্থা করা। প্রয়োজনে ৭ দিনের ভাইভা ভার্চুয়াল পদ্ধতিতে নেওয়া হোক। ভাইভা পরীক্ষার নম্বর যুক্ত হয় না, বিধায় ১-১২তমদের মতো ১৬তমদেরও আবেদনের সুযোগ দেওয়া হোক। ১৪তমদের মতো ৭ দিনের মধ্যে ভাইভা রেজাল্ট প্রকাশ করে অনুরূপ রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ১৬তমদের যুক্ত করা হোক।

বিসিএসের মতো আবেদনের মেয়াদ ১ মাস বর্ধিত করা হােক। ১৬তমদের আবেদনের সুযোগ দিয়ে জাতিকে মেধাবী শিক্ষক উপহার দেওয়া হোক। যেহেতু ২০১৮ সাল পর্যন্ত ৩৫ (বা তার বেশি) বয়স বিবেচনা রয়েছে তাই মেয়াদ বর্ধিত করে ১৬তমদেরও যুক্ত করা হােক।

এ বিষয়ে এনটিআরসিএ চেয়ারম্যান আশরাফউদ্দিন আহমেদ জানান, যেটা নিয়মে নেই সেটা বললে তো হবে না। তাদের মৌখিক পরীক্ষাই এখনো শেষ হয়নি। এখন কীভাবে তাদের যুক্ত করবো? আবেদনের সময় বাড়ানোর সুযোগ নেই।

এনএম/এসকেডি