ক্লাস পরীক্ষা নেওয়ার মতো পরিস্থিতি সৃষ্টি না হলে অ্যাসাইনমেন্ট মূল্যায়ন করে চলতি বছরের জেএসসি ও সমমানের শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার (২৬ মে) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সাংবাদিকের প্রশ্নের উত্তরে এ কথা জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, ইতোমধ্যে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম চলমান রয়েছে। করোনার কারণে মাঝখানে কিছুদিন বন্ধ ছিল। চলতি সপ্তাহে সেটি আবার শুরু হয়েছে।

এদিকে চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর। একইসঙ্গে একমাস বন্ধ থাকার পর আবারও শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু করতে অধিদফতর থেকে মাঠপর্যায়ের শিক্ষা কর্মকর্তা ও প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশনা দেওয়া হয়েছে।

অন্যদিকে করোনা পরিস্থিতিতে আরেক দফা বেড়েছে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি। এ অবস্থায় শিক্ষা কার্যক্রম ব্যাহত হওয়ায় চলতি বছরের মতো আগামী ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য সিলেবাস সংক্ষিপ্ত করা হয়েছে। একইসঙ্গে পরিস্থিতি স্বাভাবিক না হলে অষ্টম শ্রেণির জেএসসি পরীক্ষা অ্যাসাইনমেন্টের মাধ্যমে মূল্যায়ন করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, চলতি বছর এসএসএসি পরীক্ষার্থীরা ৬০ দিন এবং এইচএসসি পরীক্ষার্থীরা ৮৪ দিন ক্লাসের পর পরীক্ষায় অংশ নেবে। ২০২২ সালের পরীক্ষার্থীরা যথাক্রমে ১৫০ দিন ও ১৮০ দিন ক্লাস করবে। তারপর পরীক্ষায় অংশ নেবে।

এর আগে তিনি শিক্ষা প্রতিষ্ঠানে চলমান ছুটি আগামী ১২ জুন পর্যন্ত বাড়ানোর ঘোষণা দেন। এ সময় শিক্ষামন্ত্রী বলেন, ১৩ জুন থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়া হবে। আমাদের সব প্রস্তুতি নেওয়া হয়েছে। আমরা শিক্ষাপ্রতিষ্ঠান খুলে ক্লাস নিতে পারব।

এনএম/এসকেডি