বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. আলমগীর বলেছেন, অনলাইনে কেনাকাটা করা আর শিক্ষাদান এক জিনিস নয়। 

তিনি বলেন, অনলাইনে শিক্ষা শুধুমাত্র সংকট উত্তরণের জন্য চলতে পারে, অনির্দিষ্ট সময়ের জন্য নয়। এ মাধ্যমে শিক্ষা কখনো হাতে কলমে শিক্ষা এবং মানুষের সম্পৃক্ততার বিকল্প মাধ্যম হতে পারে না।

বৃহস্পতিবার (২৪ জুন) ‘টার্নিটিন ভার্চুয়াল কনক্লেভ : লিভারেজিং টেকনোলজি ফর এনহেন্সিং এডুকেশন’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে প্যানেল বক্তা হিসেবে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। সম্মেলনে টার্নিটিনের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্রিস ক্যারেন স্বাগত বক্তব্য দেন। ভারত, বাংলাদেশ, শ্রীলঙ্কা ও নেপালের বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও শিক্ষা ব্যবস্থার সঙ্গে যুক্ত আগ্রহীরা সম্মেলনে অংশ নেন।

সম্মেলনে সরাসরি পাঠদানের গুরুত্ব তুলে ধরে প্রফেসর আলমগীর বলেন, শিক্ষার সঙ্গে মানবিক গুণাবলি গুরুত্বপূর্ণ। দেশ ও জাতির সামগ্রিক উন্নয়নের লক্ষ্যে শিক্ষার্থীদের মাঝে নৈতিক ও মানবিক গুণাবলির বিকাশ ঘটানো খুবই জরুরি। সরাসরি পাঠদানের মাধ্যমে শিক্ষার্থীরা মানবীয় গুণাবলী অর্জন করে থাকেন। এসব কারণেই শিক্ষার্থীরা শিক্ষাপ্রতিষ্ঠানে যান, শুধু পাঠ্যবই পড়ার জন্য নয়।

তিনি বলেন, শ্রেণিকক্ষে নানা ধরনের শিক্ষার্থী থাকেন, তাদের সমস্যাও ভিন্ন রকম। সরাসরি পাঠদানে শিক্ষার্থীদের সঙ্গে শিক্ষকরা সরাসরি যোগাযোগ স্থাপন করে সমস্যার সমাধান দিতে পারেন। শিক্ষার্থীদের এসব মানবিক সমস্যা অনলাইনের মাধ্যমে দেওয়া সম্ভব নয়। নানা সংকট ও সীমাবদ্ধতা থাকার পরও অনলাইন শিক্ষাকে কার্যকর ও জনপ্রিয় করে তুলতে হবে।
 
শিক্ষায় প্রযুক্তির ভূমিকা বিষয়ে অধ্যাপক আলমগীর বলেন, আধুনিক প্রযুক্তি গুণগত উচ্চ শিক্ষা ও গবেষণায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। গবেষণায় চৌর্যবৃত্তি রোধে অ্যান্টি প্লেজারিজম সফটওয়্যার ‘টার্নিটিন’ অনবদ্য ভূমিকা রাখছে। 

এনএম/আরএইচ