৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার তিন মাস পার হলেও এখনো ফল প্রকাশ করা যায়নি। তবে ফল প্রায় চূড়ান্ত পর্যায়ে। এক সপ্তাহের মধ্যে এ ফল প্রকাশের প্রস্তুতি ছিল সরকারি কর্ম কমিশনের (পিএসসি)। কিন্তু হঠাৎ করোনার ঊর্ধ্বগতি ও লকডাউনের কারণে আটকে যাচ্ছে ফল প্রকাশ।

পিএসসি সূত্র বলছে, করোনার কারণে কঠোর লকডাউন ঘোষণা করায় ৪১তম প্রিলির ফল ঈদুল আজহার আগে দেওয়া সম্ভব হবে না। 
এ বিষয়ে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহ্‌মদ ঢাকা পোস্টকে বলেন, ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রায় চূড়ান্ত ছিল। লকডাউনে অফিস বন্ধের ঘোষণা এলে প্রিলির ফল ঈদের আগে দেওয়া সম্ভব হবে না। কারণ এই সময় ফল তৈরির সঙ্গে জড়িত কেউ অফিসে আসতে পারবেন না। তবে আর এক সপ্তাহ কাজের সময় পেলেই এই ফল প্রকাশ করা দেওয়া সম্ভব হতো বলে জানান তিনি।

এর আগে এই পরীক্ষা নিয়ন্ত্রক জানিয়েছিলেন, জুলাই মাসের প্রথম সপ্তাহের যেকোনো সময় প্রিলির ফল প্রকাশ হতে পারে। এ বিষয়ে এখন তিনি জানান, জুলাইয়ের প্রথম সপ্তাহে ফল প্রকাশের চিন্তা করেই পিএসসি এতদিন কাজ করছিল। কিন্তু লকডাউন দিলে, অফিস বন্ধ থাকলে কীভাবে সম্ভব?

সরকারি চাকরিতে বিভিন্ন ক্যাডারের শূন্য পদে প্রার্থী নিয়োগ দিতে গত বছরের ৩০ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। চলতি বছরের ১৯ মার্চ দেশের আটটি বিভাগীয় শহরে একযোগে এই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এনএম/জেডএস