সরকারি বিধিনিষেধ চলাকালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কর্মরত শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের বর্তমান স্থান পরিবর্তন না করার নির্দেশনা দেওয়া হয়েছে। বিধিনিষেধ (লকডাউন) শিথিল হলে প্রতি সপ্তাহে দুই দিন অফিসে উপস্থিত ও বাকি দুই দিন অনলাইন প্ল্যাটফর্ম জুমে যুক্ত থাকতে নির্দেশনা জারি করেছে জাতীয় বিদ্যালয় কর্তৃপক্ষ।

মঙ্গলবার (২৯ জুন) উপাচার্যের নির্দেশক্রমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল হোসেন সাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনাটি জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনাভাইরাস পরিস্থিতিতে সরকারের ঘোষিত কঠোর বিধিনিষেধ অনুসরণ করতে হবে। এ কঠোরতা শিথিল হলে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীর দফতর প্রধানের নির্দেশক্রমে প্রতি তিন দিনের একদিন (সপ্তাহে ২ দিন) অফিসে উপস্থিত থাকতে হবে এবং সপ্তাহে দুই দিন জুমে যুক্ত থাকতে হবে। প্রত্যেক মাসে তাদের উপস্থিতির হার কমপক্ষে ৩৫ শতাংশ হতে হবে। অফিসে উপস্থিত হতে মাস্ক পরে, হ্যান্ড স্যানিটাইজেশন এবং নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মানতে হবে। পরিস্থিতি স্বাভাবিক হলে নিয়মিত অফিস করতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রয়োজন হলে সবাইকে জুম সভায় অংশগ্রহণ করতে হবে। অনলাইনের মাধ্যমে দাফতরিক বিভিন্ন কার্যক্রম সম্পন্ন করতে হবে। নিয়মিত ইমেইল চেক করে নির্দেশনা অনুযায়ী কার্যক্রম সম্পন্ন করতে হবে। সরকারি কঠোর বিধিনিষেধ চলাকালীন কোনো শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কর্মস্থল ত্যাগ করতে পারবেন না। এসব নির্দেশনার ব্যত্যয় হলে কর্তৃপক্ষ বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করবে বলেও নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।

এনএম/এইচকে