বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ বলেছেন, করোনা মহামারির কারণে দেশের শিক্ষাব্যবস্থায় এক রকম স্থবিরতা বিরাজ করছে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য অনলাইন শিক্ষা জোরদার করতে হবে।

কার্যকরভাবে অনলাইন শিক্ষা পরিচালনা করার কৌশল খুঁজে বের করতে হবে। অনলাইন শিক্ষা কার্যক্রমকে উপভোগ্য করতে হলে শিক্ষার্থীদের অংশগ্রহণের পাশাপাশি, পরীক্ষা আয়োজন ও তাদের অর্জন যাচাইয়ের যথাযথ ব্যবস্থা নিশ্চিত করতে হবে। অন্যথায়, অনলাইন শিক্ষা কার্যকর হবে না এবং শিক্ষার্থীদের ড্রপআউট বাড়বে।

ইউজিসি ও ঢাকার মার্কিন দূতাবাসের যৌথ উদ্যোগে আয়োজিত ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠানের উদ্বোধনী বক্তব্যে তিনি এসব কথা বলেন। বৃহস্পতিবার (২৯ জুলাই) ইউজিসি থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে ‌‘অনলাইন লার্নিং-বিয়ন্ড টেস্টস অ্যান্ড কুইজেজ : অ্যাসেসমেন্ট স্ট্র্যাটেজিস দ্যাট ফ্যাসিলিটেট লার্নিং’ শীর্ষক মূল বিষয়বস্তু উপস্থাপন করেন ইউনিভার্সিটি অব নিউ মেক্সিকোর অর্গানাইজেশন, ইনফরমেশন অ্যান্ড লার্নিং সায়েন্সেসের সহযোগী অধ্যাপক ড. স্টেফানি এল মুর।

উদ্বোধনী পর্বে যুক্ত ছিলেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, প্রফেসর দিল আফরোজা বেগম ও আইএমসিটি বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ মাকছুদুর রহমান ভূইয়া। অনুষ্ঠানটি যৌথভাবে সঞ্চালনা করেন ঢাকার মার্কিন দূতাবাসের অতিরিক্ত পাবলিক অ্যাফেয়ার্স অফিসার শার্লিনা মর্গান ও সংস্কৃতি বিষয়ক বিশেষজ্ঞ রায়হানা সুলতানা।

ইউজিসি চেয়ারম্যান তার বক্তব্যে অনলাইন শিক্ষা বিষয়ে উচ্চশিক্ষা খাতের শিক্ষকদের সক্ষমতা বৃদ্ধিতে এগিয়ে আসার জন্য ঢাকার মার্কিন দূতাবাসকে ধন্যবাদ জানান। এ সহযোগিতা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন তিনি।

অধ্যাপক ড. স্টেফানি এল মুর অনলাইন অ্যাসেসম্যান্টের বিভিন্ন দিক নিয়ে বিস্তারিত আলোচনা করেন। এ সময় তিনি অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। অনুষ্ঠানে দেশের ১০টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ৫০০ শিক্ষক অংশ নেন।

এনএম/ওএফ