শাম্মীনাজ আক্তার

শিক্ষা ছুটি নিয়ে পিএইচডি করতে যুক্তরাষ্ট্র যান বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সহকারী প্রোগ্রাম অফিসার শাম্মীনাজ আক্তার। এক বছরের ছুটি শেষ হলেও ইউজিসিতে যোগ দেননি তিনি।

এরই মধ্যে তাকে দেশে ফেরার চিঠি দিলে তিনি ছুটির মেয়াদ আরও এক বছর বাড়ানোর আবেদন করেন। কমিশন ছুটির মেয়াদ না বাড়িয়ে তাকে এক মাসের মধ্যে কর্মস্থলে যোগদানের আল্টিমেটাম দিয়েছেন। অন্যথায় তার বিরুদ্ধে সরকারি কর্মচারী আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

মঙ্গলবার (১২ জানুয়ারি) ইউজিসি ওই কর্মকর্তাকে যোগদানের এ আল্টিমেটাম দেওয়া হয়েছে।

ইউজিসি’র যুগ্ম সচিব জাফর আহম্মদ জাহাঙ্গীর স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, শাম্মীনাজ আক্তার যুক্তরাষ্ট্রের ইউনিভাসিটি অব নেভেদা’য় কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি করার জন্য ২০১৯ সালের ১ আগস্ট থেকে এক বছরের বিনা বেতনে শিক্ষা ছুটি নিয়ে আমেরিকা যান।

এ ছুটির মেয়াদ গত বছরের ৩০ জুলাই শেষ হয়। ৩১ জুলাই থেকে ইউজিসিতে অনুপস্থিত থাকায় তাকে ২০২০ সালের ২৭ সেপ্টেম্বর ১৫ দিনের সময় দিয়ে কমস্থলে যোগদানের নির্দেশ দেওয়া হয়। এরপর ওই কর্মকতা কর্মস্থলে যোগদান না করায় একই মাসের ৩০ তারিখ শিক্ষা ছুটির মেয়াদ এক বছর বাড়ানোর আবেদন করেন। কিন্তু কমিশন আবেদনের মেয়াদ বাড়ায়নি। 

এ অবস্থায় আগামী ৩০ দিনের মধ্যে তাকে কর্মস্থলে যোগদান করতে বলা হয়েছে। অন্যথায় ওই কর্মকর্তার বিরুদ্ধে সরকারি চাকরি বিধি (শৃঙ্খলা ও আপিল) অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে চিঠিতে উল্লেখ করা হয়।

তিনি কি ধরনের শাস্তির মুখে পড়তে পারেন এ বিষয়ে জানতে চাইলে ইউজিসির যুগ্ম সচিব জাফর আহমেদ জাহাঙ্গীর মন্তব্য করতে রাজি হননি।

ইউজিসির প্রশাসন শাখার কর্মকর্তারা বলছেন, আগামী এক মাসের মধ্যে তিনি কর্মস্থলের যোগদান না করলে প্রথমে তাকে শোকজ করা হবে। পরবতীতে তার বিরুদ্ধে বিভাগীয় মামলা করা হবে। মামলার শুনানিতে তিনি স্ব-শরীরে হাজির না হলে তাকে চাকরিচ্যুতির নোটিশ দেওয়া হবে। এরপর তাকে চাকরিচ্যুত করা হবে।

এনএম/ওএফ