চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত পরিসরে নেওয়ার পরিকল্পনা করেছে সরকার। এরই অংশ হিসেবে মৌখিক বিষয়গুলোতে অ্যাসাইনমেন্ট নেওয়া হচ্ছে। এসব অ্যাসাইনমেন্টে প্রাপ্ত নম্বর মূল নম্বরের সঙ্গে যুক্ত হবে। বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) এসএসসিতে ‘শারীরিক শিক্ষা ও ক্রীড়া’ এবং এইচএসসিতে ‘ক্রীড়া’ বিষয় দুটি নৈর্বাচনিক বিষয় হিসেবে অন্তর্ভুক্ত আছে। কিন্তু এ দুটি বিষয়ে অ্যাসাইনমেন্ট দেওয়া হয়নি। হবে কি না তাও পরিষ্কার করা হয়নি। 

তাই আসন্ন ২০২১ সালে এসএসসিতে ‘শারীরিক শিক্ষা ও ক্রীড়া’ এবং এইচএসসিতে ‘ক্রীড়া ’ বিষয়ে অ্যাসাইনমেন্ট হবে কি না তা জানতে চেয়ে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) কাছে চিঠি দিয়েছে দেশের একমাত্র ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বিকেএসপি।

গত ৪ আগস্ট জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যানের কাছে এ দুটি বিষয়ে অ্যাসাইনমেন্ট দেওয়া হবে কি না তা স্পষ্ট করতে চিঠি দেন বিকেএসপির অধ্যক্ষ লে. কর্নেল মোহাম্মদ ইকবাল হোসেন।

চিঠিতে তিনি বলেন, ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার ক্রীড়া নৈর্বাচনিক বিষয়ে অ্যাসাইনমেন্ট সংক্রান্ত কোনো দিকনির্দেশনা প্রদান করা হয়নি। এনসিটিবি কর্তৃক সিলেবাস অনুযায়ী বিকেএসপি এসএসসি পরীক্ষার্থীরে জন্য শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিষয়টি ঐচ্ছিক হিসেবে অন্তর্ভুক্ত আছে। এইচএসসির মানবিক বিভাগের ক্রীড়া বিষয়টি নৈর্বাচনিক ও বিজ্ঞান বিভাগের ঐচ্ছিক হিসেবে অন্তর্ভুক্ত আছে। বর্তমানের জাতীয় শিক্ষাক্রম পাঠ্যপুস্তক বোর্ড স্বীকৃত ১৯টি বিষয় বিকেএসপিতে অন্তর্ভুক্ত আছে।

এ বিষয়ে জনতে চাইলে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) অধ্যক্ষ লে. কর্নেল মোহাম্মদ ইকবাল হোসেন ঢাকা পোস্টকে বলেন, বিকেএসপি দেশের অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠান থেকে আলাদা হওয়ায় এখানে ‘শারীরিক শিক্ষা ও ক্রীড়া’ ও ‘ক্রীড়া’ বিষয় ভিন্নভাবে পড়ানো হয়। দেশের অন্যান্য প্রতিষ্ঠানে এ দুটি বিষয় নৈর্বাচনিক হিসেবে না পড়ানো হলেও আমাদের এখানে পড়ানো হয়। তাই আসন্ন এসএসসি ও এইচএসসির অ্যাসাইনমেন্টে এ দুটি বিষয়ে অন্তর্ভুক্ত করা হবে কি না তার জন্য মতামত চেয়েছি।

জানতে চাইলে  জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের সদস্য কারিকুলাম অধ্যাপক মশিউজ্জামান বলেন, বিকেএসপির চিঠি আমরা পেয়েছি। এ বিষয়ে দ্রুত মতামত দেওয়া হবে।

উল্লেখ, ১৯৭৪ সালে ক্রীড়া প্রতিষ্ঠান হিসেবে বিকেএসপির যাত্রা শুরু। এ শিক্ষাপ্রতিষ্ঠানে ২৩টি বিষয়ে পড়াশোনার সুযোগ রয়েছে। সেগুলো হলো- ক্রিকেট, ফুটবল, হকি, শুটিং, আর্চারি, জুডো, উশু, তায়কোয়ান্দো, অ্যাথলেটিকস, বাস্কেটবল, সাঁতার, জিমন্যাস্টিকস, বক্সিং, টেনিস, ভলিবল, কারাতে, টেবিল টেনিস, গলফ, কাবাডি, ব্যাডমিন্টন, ভারোত্তোলন, হ্যান্ডবল ও স্কোয়াশ । 

এনএম/এইচকে