দেশের বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের জন্য বেসরকারি শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) মাধ্যমে সদ্য সুপারিশপ্রাপ্ত শিক্ষকদের তথ্য যাচাই করতে পুলিশ ভেরিফিকেশনের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

চলতি সপ্তাহে সুপারিশপ্রাপ্ত শিক্ষকদের তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয় স্ব স্ব জেলায় পাঠিয়ে দেবে। তবে ভেরিফিকেশন হয়ে আসতে কত দিন লাগবে তা নিশ্চিত করতে পারেনি শিক্ষা মন্ত্রণালয়। 

মঙ্গলবার (১০ আগস্ট) বিকেলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (মাধ্যমিক-২) ডা. সৈয়দ ইমামুল হোসেন বলেন, চলতি সপ্তাহে পুলিশ ভেরিফিকেশনের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছি। তবে কত দিন লাগবে তা নিশ্চিত নয়। কারণ একটি প্রক্রিয়া আছে। তাছাড়া অন্য মন্ত্রণালয়ের বিষয় আমরা বলতে পারি না।

জানা গেছে, দীর্ঘদিন ঝুলে থাকার পর গত ১৫ জুলাই শিক্ষক নিয়োগে তৃতীয় গণবিজ্ঞপ্তির ফল প্রকাশ করে এনটিআরসিএ। ৫৪ হাজারের বেশি শূন্যপদ থাকলেও আবেদন না করা এবং যোগ্যপ্রার্থী না থাকায় ৩৮ হাজার ২৮৬ পদে সুপারিশ করে এনটিআরসিএ। এর মধ্যে এমপিওভুক্ত প্রতিষ্ঠানে ৩৪ হাজার ৬১০ জনকে এবং ননএমপিওভুক্ত প্রতিষ্ঠানে ৩ হাজার ৬৭৬ জনকে সুপারিশ করা হয়েছে।

আর ৮ হাজার ৪৪৮টি পদে কোনো আবেদন না পাওয়ায় এবং ৬ হাজার ৭৭৭টি মহিলা কোটা পদে প্রার্থী না পাওয়ায় মোট ১৫ হাজার ৩২৫টি পদের ফল দেওয়া সম্ভব হয়নি।

সুপারিশপ্রাপ্ত শিক্ষকরা কোনো ফৌজদারি, রাষ্ট্রদ্রোহী কর্মকাণ্ডে জড়িত কি না তা যাচাই করতে এ উদ্যোগ নেওয়া হয়। এক্ষেত্রে স্থানীয় প্রশাসনকে চিঠি দেবে এনটিআরসিএ। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

এনটিআরসিএ কর্মকর্তারা বলছেন, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগ পাওয়া অনেক শিক্ষক সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্নভাবে রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডে লিপ্ত। এছাড়া অনেকের নামে মামলাও রয়েছে। এদের বিষয়ে যাচাই করতেই এই পুলিশ ভেরিফিকেশন করা হবে।

এনটিআরসিএ সূত্রে জানা যায়, পুলিশ ভেরিফিকেশনের জন্য প্রাথমিকভাবে সুপারিশ করা প্রার্থীদের সমস্ত তথ্য নেওয়া হয়েছে টেলিটক থেকে। যেখানে ৩৮ হাজার ২৮৬ জন প্রার্থীর সব তথ্য মিলিয়ে মোট ১৪ হাজার পৃষ্ঠা হয়। পুলিশ ভেরিফিকেশন শেষ হওয়ার পরই চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের তালিকা এনটিআরসিএ-র ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সম্প্রতি শিক্ষকদের নতুন একটি তালিকা মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে পাঠায় বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এই তালিকা যাচাই শেষে কিছু তথ্য সংশোধন করে বিভাগ অনুযায়ী নতুন তালিকা পাঠানোর নির্দেশ দেওয়া হয়। নির্দেশনা অনুযায়ী গত সপ্তাহে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে নতুন তালিকা পাঠানো হয়। সেই তালিকা অনুযায়ী পুলিশ ভেরিফিকেশন সম্পন্ন করতে সেটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এনএম/এসকেডি