বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি বিড়ম্বনা এড়াতে সমন্বিত প্রক্রিয়ায় প্রথমবারের মতো দেশের ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা আয়োজন করা হচ্ছে। এতে একটি আবেদন করলেই হচ্ছে শিক্ষার্থীদের। এ ক্ষেত্রে শিক্ষার্থীদের পছন্দের অপশনও থাকছে। প্রথম ধাপে বিনা মূল্যে আবেদনের সুযোগ দেওয়া হয়েছে। প্রথম ধাপে উত্তীর্ণদের জন্য প্রথমে ৬০০ টাকা ফি নির্ধারণ করা হয়। কিন্তু আবেদন কম পড়ায় এটি এখন ১ হাজার ২০০ টাকা করা হয়েছে।

ভর্তি বিজ্ঞপ্তিতে এসএসসি ও এইচএসসিতে বিজ্ঞান শাখার জন্য ন্যূনতম জিপিএ ৮, বাণিজ্য শাখার জন্য ন্যূনতম জিপিএ ৭.৫০ ও মানবিক শাখার জন্য ন্যূনতম জিপিএ ৭ থাকার শর্ত ছিল। এবার এইচএসসিতে সবাই উত্তীর্ণ হয়। ওই হিসাবে ১৩ লাখ ৬৪ হাজার পাশ করলেও এই ২০টি বিশ্ববিদ্যালয়ে শর্ত অনুযায়ী ৮ লাখের বেশি শিক্ষার্থীর আবেদনের সুযোগ ছিল। কিন্তু ২৩ হাজার আসনের বিপরীতে আবেদন পড়েছে মাত্র ৩ লাখ ৬০ হাজার। আসন বেশি থাকার পরও কম আবেদন তুলনামূলক কম। অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা ৬ হাজার হলেও এবার আবেদন পড়েছে ২ লাখ। যা অন্যান্য বছরগুলোর তুলনায় অনেক কম।

গুচ্ছ ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির আহ্বায়ক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর জানান, প্রাথমিক আবেদনে কোনো টাকা নেওয়া হয়নি। আশা করেছিলাম ৭/৮ লাখ আবেদন পড়বে। কিন্তু এত কম আবেদন পড়ায় আমরা বিস্মিত হয়েছি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, বেশি শিক্ষার্থীকে আবেদনের সুযোগ দেওয়ার জন্য জিপিএ কমানো হয়েছিল। কিন্তু সেভাবে আবেদন পড়েনি। কেন আবেদন কম পড়েছে সেটা এখনো বোঝা যাচ্ছে না।

গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয় হলো : জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

এনএম/ওএফ