চলতি সেপ্টেম্বর মাসেই শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার (১ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে 'প্রগতিশীল ছাত্র সংগঠনসমূহ'র ব্যানারে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ থেকে আগামী ১৭ সেপ্টেম্বরের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবি জানান সংগঠনগুলোর নেতারা।

ছাত্র ইউনিয়নের সহ-সভাপতি অনিক রায়ের সভাপতিত্বে এবং ছাত্র ফেডারেশনের একাংশের সভাপতি মিতু সরকারের সঞ্চালনায় সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক জাহিদ সুজন, বিপ্লবী ছাত্র মৈত্রীর সাধারণ সম্পাদক দিলীপ রায়, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের দফতর সম্পাদক সালমান সিদ্দিকী, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের কেন্দ্রীয় সংগঠক দাওদ হোসেন, বিপ্লবী ছাত্র যুব আন্দোলনের প্রচার সম্পাদক তৌফিকা প্রিয়া এবং পাহাড়ি ছাত্র পরিষদের দফতর সম্পাদক শুভাশীষ চাকমা।

সমাবেশে নেতারা বলেন, সরকার সবকিছুই স্বাভাবিক করে দিচ্ছে, কিন্তু শিক্ষাপ্রতিষ্ঠানগুলো গত দেড় বছর ধরে বন্ধ থাকা সত্ত্বেও খুলছে না। সরকার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে ভয় পায় কারণ তারা করোনাকালে যে দুর্নীতি করেছে, লুটপাট করেছে এসব দুর্নীতি লুটপাটের বিচার ছাত্ররা চায়।

তারা বলেন, ওবায়দুল কাদের বিশ্ববিদ্যালয় খুললে অস্থিতিশীল পরিবেশ তৈরির আশঙ্কা করেন, আসলে যেকোনো স্বৈরাচারী সরকার, যারা গায়ের জোরে ক্ষমতায় টিকে আছে, যারা জনগণের মতামতের কোনো তোয়াক্কা করে না এসব সরকারগুলোই ছাত্রদের ভয় পায়। এই ভয় থেকেই তারা প্রলাপ বকছে।

এসময় তারা আগামী ১৭  সেপ্টেম্বরের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে না দিলে সেদিন বিকেল ৪টায় শাহবাগে 'ছাত্র গণসমাবেশ'র ঘোষণা দেন। তারা বলেন, এর মধ্যে অঞ্চলে অঞ্চলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে প্রচার-প্রচারণা করা হবে।

এইচআর/জেডএস