শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি (ফাইল ছবি)

১২ সেপ্টেম্বর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা প্রতিদিন ক্লাস করবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

রোববার (৫ সেপ্টেম্বর) সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় সভা শেষে তিনি এ কথা জানান।  বিকেল তিনটায় মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে এ সভা শুরু হয়।

তিনি বলেন, একদম যখন শুরু হবে (১২ সেপ্টেম্বর), তখন শুধুমাত্র যারা এবার এসএসসি কিংবা এইচএসসি পরীক্ষা দেবেন এবং যারা আগামী বছর এই দুই পরীক্ষা দেবেন, তারা প্রতিদিন আসবে (শুক্রবার বাদে)। প্রাথমিকের ক্ষেত্রে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদেরকে সপ্তাহে ৬ দিন এবং বাকিদেরকে একদিন ক্লাস করতে হবে।

প্রাথমিকের ক্ষেত্রে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদেরকে সপ্তাহে ৬ দিন এবং বাকিদেরকে একদিন ক্লাস করতে হবে বলেও জানান তিনি। 

মন্ত্রী বলেন, প্রথম, দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ এবং ষষ্ট, সপ্তম, অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীরা, তারা শুরুতে সপ্তাহে একদিন করে ক্লাসে আসবে।

এর কারণ হিসেবে মন্ত্রী বলেন, সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য এটি করা হচ্ছে। একই ক্লাসের শিক্ষার্থীদেরকে হয়তো দুটি বা প্রয়োজনে তিনটি শ্রেণিকক্ষে বিভক্ত করে তাদেরকে দূরে-দূরে বসাতে হবে।

ডা. দীপু মনি বলেন, মাস্ক পরা ছাড়া কেউ শ্রেণিকক্ষে প্রবেশ করতে পারবে না। শিক্ষার্থী, শিক্ষকের সঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে জড়িত সবাইকে মাস্ক পরতে হবে। একেবারে কমবয়সী যারা, তাদের কোনো সংকট হচ্ছে কি না তা শিক্ষকদের খেয়াল রাখতে হবে।

গত শুক্রবার দুপুরে চাঁদপুরে এক অনুষ্ঠান শেষে ডা. দীপু মনি বলেন, ১২ সেপ্টেম্বর থেকে সারাদেশে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে। 


এসএইচআর/আরএইচ