শিক্ষা প্রতিষ্ঠান মনিটরিং কাজ করতে আগামী শনিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মো. শামসুল আলম স্বক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

এতে বলা হয়, প্রশাসনিক জরুরি কার্য সম্পাদনের জন্য আগামী ১১ সেপ্টেম্বর (শনিবার) সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ খোলা রাখা প্রয়োজন। এ জন্য মন্ত্রণালয়ের সকল ও কলাপসিবল গেট খোলা রাখা, সংশ্লিষ্টদের সচিবালয়ে প্রবেশ, বিদ্যুৎ, পানি সরবরাহ ও লিফট চালু রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

এদিকে আগামী ১২ সেপ্টেম্বর খুলছে দেশের সব স্কুল-কলেজ। এ জন্য সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় শেষ মুহূর্তের পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ চলছে। এসব বিষয় মনিটরিং করতে শিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) কর্মকর্তারা নিয়মিত কাজ শুরু করেছেন। শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর এ মনিটরিং আরও জোরদার করা হবে। দেশের সকল স্কুল-কলেজ থেকে প্রতিদিনের সার্বিক তথ্য পাঠাতে বৃহস্পতিবার নির্দেশনাও দিয়েছে মাউশি।

এনএম/এসকেডি