অভিভাবকের হাত ধরে স্কুল প্রাঙ্গণে প্রবেশ করতেই শিক্ষার্থীদের তাপমাত্রা পরীক্ষা করছেন একজন। এরপরে পা জীবাণুমুক্ত করার পরামর্শ দিচ্ছেন একজন শিক্ষক। পা জীবাণুমুক্ত করেই ক্লাসের দিকে ছুটছে শিক্ষার্থীরা। 

রোববার (১২ সেপ্টেম্বর) রাজধানীর মাইলস্টোন প্রিপারেটরি কেজি স্কুলে এমন দৃশ্য দেখা গেল। 

সরেজমিনে দেখা দেখা যায়, প্রধান ফটকে স্কুলের পরিচালক ও শিক্ষকরা অভিভাবক ও শিক্ষার্থীদের অভিবাদন জানাচ্ছেন। এ সময় শিক্ষার্থীদের বেশ উচ্ছল দেখা যাচ্ছিল। ক্লাস রুমের দিকে তাদের নজর বেশি। দৌড়ে ছুটছেন ক্লাসরুমের দিকে। অনেকদিন পর ক্লাসরুমে প্রবেশ করেই শিক্ষার্থীদের মধ্যে অন্যরকম এক উচ্ছ্বাস। কিছুক্ষণের মধ্যেই নিজেদের মধ্যে খোঁজ-খবর নেওয়াসহ নানা বিষয়ে গল্প মেতে ওঠে।

প্রবেশের সময় সব শিক্ষার্থীর মুখে মাস্ক দেখা গেছে। মাস্ক পরে প্রথম ক্লাস করতে এসে রোহান বলল, খুব ভালো লাগছে। সবার সঙ্গে দেখা হবে। সবাই মিলে ক্লাস করব, খুব ভালো লাগছে।

স্কুলের পরিচালক ইনচার্জ মেজর (অব.) শায়খুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, আজ শিক্ষার্থীদের মোটিভেশনাল ও স্কুলে আসার যে উচ্ছ্বাস সেটা ফিরিয়ে নিয়ে আনার চেষ্টা করা হবে। স্কুলে না আসায় শিক্ষার্থীদের মধ্যে যে বিষণ্ণতা ছিল তা দূর করতে আমরা বেশ কিছু পদক্ষেপ নিয়েছি। এর মধ্যে অন্যতম হচ্ছে ফান ক্লাস। ক্লাসের মধ্য দিয়ে শিক্ষার্থীদের স্কুলের প্রতি যে ভালোবাসা আগ্রহ সেটি তৈরি করা হবে।

তিনি বলেন, শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মানাসহ সচেতন করতে আমাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে। আশা করছি শিক্ষার্থীদের আমরা দ্রুতই স্কুলের প্রতি আগের জায়গায় নিয়ে আসতে পারব। 

অভিভাবকদেরও মাঝে বেশ স্বস্তি দেখা গেল। নাসরিন আক্তার নামের এক অভিভাবক ঢাকা পোস্টকে বলেন, একদিকে ভালো লাগছে। অন্যদিকে একটু চিন্তা হচ্ছে, ঠিক মতো বাচ্চা অ্যাডজাস্ট হতে পারবে কিনা। স্বাস্থ্য সম্মতভাবে চলতে পারবে কিনা- এগুলো নিয়ে একটু দুশ্চিন্তা হচ্ছে। আর করোনা তো একেবারে চলে যায়নি। এখন দেখা যাক কী হয়। 

একে/ওএফ