মুজিববর্ষকে স্মরণীয় করে রাখতে ২০২১ সালে স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসাসহ সকল শিক্ষাব্যবস্থা জাতীয়করণ করার দাবি জানিয়েছে স্বাধীনতা স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষক পরিষদ।

আজ (রোববার) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে এসব দাবি জানান পরিষদের মহাসচিব মো. তাজুল ইসলাম ফরাজী। দাবি আদায় না হলে আগামী ৪ অক্টোবর জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করার ঘোষণা দেওয়া হয়।

তাদের অন্য দাবিগুলো হচ্ছে- ডাটাবেইজভুক্ত ৭ হাজার ৪৫৩টি স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা এমপিওভুক্তির জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দেওয়া, আর্থিক কারণে ঝরে পরা রোধ করতে অতিদরিদ্র পরিবারের শিক্ষার্থীদের জন্য বিশেষ ভিত্তিসহ প্রাথমিক স্কুলের শিক্ষার্থীদের মতো স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষার্থীদের দুপুরের খাবার এবং পোশাকের জন্য অর্থ বরাদ্দ দেওয়া, প্রাথমিক বিদ্যালয়ের মতো স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসার ভৌত অবকাঠামো উন্নয়নের জন্য অর্থ বরাদ্দ করা এবং মাদরাসা শিক্ষাবোর্ড কর্তৃক পাঠদান অনুমতিপ্রাপ্ত সকল স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসায় কোড নম্বর প্রদানসহ স্থায়ী রেজিস্ট্রশন প্রদান করা।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- পরিষদের সভাপতি এস এম জয়নুল আবেদীন জেহানী, সাধারণ সম্পাদক ও বেসরকারি শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্টের সচিব অধ্যক্ষ শাহজাহান আলম সাঞ্জু, বাংলাদেশ আওয়ামী ওলামা লীগের কেন্দ্রীয় সভাপতি হাফেজ মাওলানা সুলায়মান, স্বাধীনতা শিক্ষক পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যক্ষ সাইদুর রহমান পান্না, অধ্যক্ষ পরিষদের সভাপতি অধ্যক্ষ মমতাজ উদ্দিন মর্তুজা প্রমুখ।

এমএইচএন/এনএফ