শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় ও বিজ্ঞান গ্রন্থাগারের সময়সূচিতে পরিবর্তন এনেছে গ্রন্থাগার কর্তৃপক্ষ।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, গ্রন্থাগার খোলা থাকবে সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত। বুধবার (২৯ সেপ্টেম্বর) থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এটি কার্যকর থাকবে।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানায় গ্রন্থাগার কর্তৃপক্ষ। বিজ্ঞপ্তিতে বলা হয়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ও বিজ্ঞান গ্রন্থাগারের পাঠকক্ষগুলো সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। শুক্র, শনিবার বন্ধ থাকবে। এ নির্দেশনা ২৯ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে।

তবে বাকি সব নিয়মকানুন আগের মতোই থাকছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত গ্রন্থাগারিক অধ্যাপক ড. মো. নাসিরউদ্দিন মুন্সী। ঢাকা পোস্টকে তিনি বলেন, শিক্ষার্থীদের সুবিধার্থে আমরা সময়সূচিতে পরিবর্তন এনেছি। শিক্ষার্থীরা যাতে লাইব্রেরিমুখী হয়, বাইরে ঘোরাফেরা না করে। আমরা চেয়েছিলাম রাত ১০টা পর্যন্ত করতে, করোনা পরিস্থিতির কারণে সেটা সম্ভব হয়নি। বাকি সব নিয়মকানুন আগের মতোই থাকছে। ধীরে ধীরে আমরা সব বর্ষের জন্যই খুলে দেব।

এর আগে গত ২৬ সেপ্টেম্বর গ্রন্থাগার খোলার প্রথম দিন এই আবেদন জানিয়েছিল শিক্ষার্থীরা। একইসঙ্গে সব বর্ষের জন্য গ্রন্থাগার খোলার দাবিও জানিয়েছিলেন তারা।

এইচআর/জেডএস