বিশ্ববিদ্যালয়ের উপচার্যদের আবেদনের প্রেক্ষিতে ৪৩তম বিসিএসের আবেদনের সময় আগামী ৩১ মার্চ পর্যন্ত বাড়ানোর অনুরোধ করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) আনুষ্ঠানিক চিঠি দিয়ে সময় বাড়ানোর এ অনুরোধ করা হয়।

সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান বরাবর ইউজিসির পক্ষে কমিশনের সচিব স্বাক্ষরিত এ চিঠিতে বলা হয়, ৪৩তম বিসিএস পরীক্ষার আবেদনপত্র জমাদানের সময়সীমা আগামী ৩১ মার্চ পর্যন্ত বাড়ানোর বিষয়টি বিবেচনায় নেওয়ার অনুরোধ জানানো হচ্ছে।

কারণ হিসেবে কমিশন বলছে, মহামারি করোনাভাইরাসের কারণে সরকারের নির্দেশনা অনুযায়ী দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান গত বছরের ১৮ মার্চ থেকে বন্ধ রয়েছে। এ অবস্থায় বিশ্ববিদ্যালয়সমূহে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে সেমিস্টারের চূড়ান্ত পরীক্ষা নির্ধারিত সময়ে নেওয়া সম্ভব হয়নি।

এ বিষয়ে গত ১৩ ডিসেম্বর ইউজিসি চেয়ারম্যানের সভাপতিত্বে পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের উপাচার্যদের সঙ্গে এক সভা অনুষ্ঠিত হয়।

সভায় বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের সেমিস্টারের চূড়ান্ত পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে গ্রহণ করার সিদ্ধান্ত নেওয়া হয়। উক্ত সভায় বিসিএস পরীক্ষার আবেদনের সময় বৃদ্ধির বিষয়ে বিশ্ববিদ্যালয়সমূহের পক্ষ থেকে উপাচার্যরা কমিশনকে পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানান। এর প্রেক্ষিতে এ অনুরোধ করা হলো।

এর আগে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একই দাবি জানিয়ে পিএসসিকে চিঠি দিয়েছে। বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের অনেক পরীক্ষা আটকে রয়েছে বিধায় অনেক শিক্ষার্থী ৪৩তম বিসিএসে আবেদন করতে পারছে না। তাই শিক্ষার্থীদের কথা বিবেচনা করে এ বিসিএসের আবেদনের সময় বাড়ানো দাবি জানায় তারা।

গত ৩০ নভেম্বর ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এরপর ৩০ ডিসেম্বর থেকে আবেদন শুরু হয়, যা চলবে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত। এবারের বিসিএসে বিভিন্ন ক্যাডারে এক হাজার ৮১৪ জন কর্মকর্তা নেয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন, শিক্ষা ক্যাডারের জন্য ৮৪৩ জন, অডিটে ৩৫ জন, তথ্যে ২২ জন, ট্যাক্সে ১৯ জন, কাস্টমসে ১৪ জন ও সমবায়ে ১৯ জন নিয়োগ দেয়া হবে।

পিএসসি সূত্রে জানা গেছে, স্নাতক-স্নাতকোত্তর পর্যায়ের বিভিন্ন পরীক্ষা শেষ না হওয়ায় অনেক শিক্ষার্থী আবেদন করতে পারছে না। এতে এ বিসিএসে আশানুরূপ আবেদন পড়ছে না। সর্বশেষ তথ্যানুযায়ী, ২২ দিনের মাত্র ৫৪ হাজার আবেদন পড়েছে।

আগামী ১৯ মার্চ ৪১ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা হবে। সেই বিসিএসে রেকর্ড চার লাখ পাঁচ হাজার আবেদন পড়েছে।

এনএম/এফআর