ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আলোচনা সভায় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান

এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা যে অর্থ পান তা দিয়ে পরিবার চালাতে কষ্ট হয় বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের সময় এসেছে। এ বিষয়ে আমাদের চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে।

মঙ্গলবার (৫অক্টোবর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরাম আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি সংসদ সদস্য আ ক ম সরওয়ার জাহান বাদশাহ, ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন, সংরক্ষিত নারী সংসদ সদস্য হাবিবা রহমান খান, সাবেক শিক্ষা সচিব এন আই খান উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ একটি যৌক্তিক দাবি। এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা যে অর্থ পান তা দিয়ে তাদের পরিবার চালাতে কষ্ট হয়। সেটি আমাদের নজরে এসেছে, এ বিষয়ে আমরা কাজ করছি। কত টাকার প্রয়োজন তা হিসাব-নিকাশ করে প্রধানমন্ত্রীকে জানানো হবে। তিনি শিক্ষকদের বিষয়ে অনেক আন্তরিক।

মন্ত্রী বলেন, একটা সময় দেশের প্রায় সকল স্থানে যত্রতত্র শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তোলা হয়েছে। শিক্ষা ব্যবস্থাকে সকলের দোরগোড়ায় পৌঁছে দিতে সময়ের প্রয়োজনে সেসব গড়ে তোলা হয়েছে। বর্তমানে সময় এসেছে সেগুলো গুছিয়ে নেওয়ার। 

শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ একটি যৌক্তিক দাবি, এটি বাস্তবায়ন করা হবে বলেও জানান পরিকল্পনামন্ত্রী।

এমআই/এইচকে