আগামী ২৪ অক্টোবর (রোববার) থেকে শুরু হচ্ছে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে পরিচালিত সব প্রতিষ্ঠানের সশরীরে ক্লাস। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) ড. মো. রফিক আল মামুনের সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।  

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে পরিচালিত দেশের সকল ফাজিল, কামিল মাদরাসার ফাজিল (পাস ও অনার্স) ও কামিল (১ ও ২ বছর মেয়াদী) শ্রেণির সশরীরে ক্লাস আগামী ২৪ অক্টোবর থেকে শুরু হবে। ক্লাস শুরুর আগেই সব মাদরাসার শ্রেণিকক্ষসহ পুরো ক্যাম্পাস পরিষ্কার-পরিচ্ছন্ন করে পাঠদানের উপযোগী করতে হবে।

এছাড়াও বিজ্ঞপ্তিতে সংশ্লিষ্ট সকলকে স্বাস্থ্যসুরক্ষা নিশ্চিতকল্পে কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণ (প্রয়োজনে মাদরাসায় টিকা কেন্দ্র স্থাপনের উদ্যোগ গ্রহণ), স্বাস্থ্যবিধি মেনে চলা, সঠিকভাবে সামাজিক দূরত্ব রক্ষাসহ প্রয়োজনীয় পদক্ষেপ ও সচেতনতা বজায় রাখার অনুরোধ করা হয়েছে।

অপরদিকে আরবি বিশ্ববিদ্যালয়ের নির্দেশনা পাওয়ার পর থেকেই ফাজিল ও কামিল শ্রেণির সশরীরে ক্লাস শুরুর প্রস্তুতি চলছে বলে জানান সরকারি মাদরাসা-ই-আলিয়ার অধ্যক্ষ অধ্যাপক মো. আলমগীর রহমান। ঢাকা পোস্টকে তিনি বলেন, ডিগ্রি, স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীদের ক্লাসে ফেরাতে আমরা ইতোমধ্যেই নোটিশ দিয়েছি। সংশ্লিষ্ট বিভাগের শিক্ষকরাও শিক্ষার্থীদের সাথে যোগাযোগ করছেন। আমরা আগেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ক্লাস শুরু করেছি। সশরীরে ক্লাস শুরুর পূর্ণাঙ্গ প্রস্তুতি রয়েছে।

শিক্ষার্থীদের করোনার টিকা নিশ্চিত করতে মাদরাসায় টিকা কেন্দ্র স্থাপন করা হবে কি-না জানতে চাইলে তিনি বলেন, মাদরাসা অধিদফতরের চাহিদা অনুযায়ী শিক্ষার্থীদের সব তথ্য আমরা পাঠিয়েছি। বাকি সিদ্ধান্ত তারা গ্রহণ করবেন। 

আরএইচটি/এইচকে