শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর যেসব শিক্ষার্থী অনুপস্থিত থাকবে তাদের তালিকা তৈরি করা হবে। তালিক তৈরির পর তাদের বাড়ি বাড়ি গিয়ে খোঁজ নেওয়া হবে, কেন তারা আসছে না? পরবর্তীতে এ বিষয়ে কার্যকর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন।

মূলত ঝরে পড়া রোধে এমন উদ্যোগ বলেও জানান তিনি। রোববার (২৪ জানুয়ারি) আন্তর্জাতিক শিক্ষা দিবস-২০২১ উপলক্ষে বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের আয়োজনে রাজধানীর বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) ভবনে আয়োজিত অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন সচিব।

তিনি আরও বলেন, আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান পাঠদানের উপযোগী করে তুলতে নির্দেশ দেওয়া হয়েছে। এরপর পরিস্থিতি বুঝে পাঠদানের কার্যক্রম শুরু হবে। পুনরায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর কোন কোন শিক্ষার্থী ক্লাসে উপস্থিত হচ্ছে না সে তালিকা তৈরি করা হবে। কেন তারা স্কুলে আসছে না তার কারণও খতিয়ে দেখা হবে।

সচিব বলেন, শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে আমাদের চেষ্টা অব্যাহত থাকবে। যারা ক্লাসে আসবে না তাদের তালিকা তৈরি করতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরকে নির্দেশ দেওয়া হবে। মাঠ কর্মকর্তাদের মাধ্যমে স্কুলে অনুপস্থিতির তালিকা তৈরি করে তাদের বাড়ি বাড়ি গিয়ে খোঁজ নেওয়া হবে। বিদ্যালয়ে আসলে তাদের ক্ষতি হবে না বা ঝুঁকির মধ্যে পড়বে না, অভিভাবকদের তা বোঝানো হবে। সেভাবে শিক্ষা প্রতিষ্ঠানগুলো ঝুঁকিমুক্ত করে তৈরি করতে হবে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মো. ফয়াসউদ্দিন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব আমিনুল ইসলাম খান, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব গোলাম মো. হাসিবুল আলমসহ শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এনএম/এমএআর