শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

স্বাস্থ্যবিধি মেনে ফেব্রুয়ারির মাঝামাঝিতে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার ইঙ্গিত দিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এক্ষেত্রে ২০২১ সালের  পরীক্ষার্থী দশম ও দ্বাদশ শ্রেণিকে অগ্রাধিকার দেওয়া হবে। বুধবার (২৭) জানুয়ারি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে সংক্ষিপ্ত সিলেবাসের উপর এক সভা শেষে সাংবাদিকদের এমন তথ্য জানান মন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, করোনার এখন যে পরিস্থিতি এটা যদি বিদ্যমান থাকে তাহলে হয়তো ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দিতে পারব। সেক্ষেত্রে প্রথমেই দশম ও দ্বাদশ শ্রেণীকে অগ্রাধিকার দেওয়া হবে। তবে সব কিছু নির্ভর করবে করোনা পরিস্থিতির ওপর।

এর আগে সংসদে ফেব্রুয়ারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার কথা জানালেও কবে খোলা হবে তা স্পষ্ট করেনি শিক্ষামন্ত্রী। সংসদে মন্ত্রী বলেন, এখন শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হলেও সবাইকে প্রতিদিন ক্লাসে আসতে হবে না। দশম ও দ্বাদশ  শিক্ষার্থীদের প্রতিদিন অন্যান্য ক্লাসের শিক্ষার্থীদের সপ্তাহে একদিন স্কুলে আসতে হবে। 

সেজন্য ৪ ফেব্রুয়ারির পর শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে প্রস্তুতি নেওয়ার জন্য নির্দেশ পাঠিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

এদিকে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ বা দ্বিতীয় সপ্তাহে প্রাথমিক স্কুল খুলে দেওয়া হতে পারে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। প্রাথমিক স্কুল খোলার ক্ষেত্রে পঞ্চম শ্রেণিকে অগ্রাধিকার দেওয়া হবে। মঙ্গলবার ( ২৬ জানুয়ারি) তার নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা জানান প্রতিমন্ত্রী।

শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে কর্মকর্তারা বলছেন, শিক্ষাপ্রতিষ্ঠান কবে খুলবে সেটি নির্ভর করছে করোনার সংক্রমণের পরিস্থিতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা ও করোনা সংক্রমণ মোকাবিলা সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির মতামতের ওপর। তবে ফেব্রুয়ারির মাঝামাঝিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সব প্রস্তুতি সেরে রাখতে চায় শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। 

এনএম/ওএফ